Home > খেলাধুলা > সবচেয়ে মোটা ক্রিকেটার কে? জানেন কত ওজন তাঁর?

সবচেয়ে মোটা ক্রিকেটার কে? জানেন কত ওজন তাঁর?

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটার হবেন লম্বা, চওড়া, সুপুরুষ। কিন্তু ক্রিকেটারের চেহারা যদি হয় বেঢপ মোটা! তাহলে? মোটা চেহারায় কি ভাল করে ক্রিকেট খেলা যায়? লাফিয়ে ঝাঁফিয়ে বল ধরা যায়? এক রানকে দু’ রানে পরিণত করা কি আদৌ সম্ভব মোটা হলে? এই ক্রিকেটাররা সবকিছুকে বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখিয়েছেন। ক্রিকেট মাঠ একসময় দাপিয়ে বেড়িয়েছেন। হ্যাঁ, মোটা শরীর নিয়েই।

১) ডোয়েন লেভেরক

২০০৭ বিশ্বকাপে ডোয়েন লেভেরক বারমুডার হয়ে খেলেছিলেন। বারমুডার এই ক্রিকেটার তাঁর বিরাট স্বাস্থ্যের জন্যই বিখ্যাত হয়ে ওঠেন। মোটা বলে অবশ্য লেভেরকের ফিটনেস ছিল না, তা নয়। সেবারের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে স্লিপে রবিন উত্থাপ্পার ক্যাচ এক হাতে ধরেছিলেন লেভেরক। ওই মোটা শরীরে এরকম ক্যাচ ধরা সম্ভব! লেভেরকের ক্যাচ দেখে

বিস্মিত হয়ে গিয়েছিল ক্রিকেটবিশ্ব। কীভাবে এমন ক্যাচ ধরলেন লেভেরক? পরে জানা যায় লেভেরকের ফিটনেসের রহস্য। তিনি পুলিশে কাজ করতেন। লেভেরকের ওজন ১২৭ কেজি।

২) ওয়ারউইক আর্মস্ট্রং
ওয়ারউইক আর্মস্ট্রং অস্ট্রেলিয়ার ক্রিকেটার। তাঁর ডাক নাম ছিল ‘বিগ শিপ’। বিশালাকায় চেহারার জন্যই এ হেন নামকরণ করা হয়েছিল ওয়ারউিক আর্মস্ট্রংয়ের। ক্রিকেট ইতিহাস খতিয়ে দেখলে দেখা যায় ওয়ারউইক আর্মস্ট্রংই সবচেয়ে মোটা ক্রিকেটার। খুব ভাল ব্যাটসম্যান ছিলেন এই আর্মস্ট্রং। লেগ স্পিনও করতে পারতেন তিনি। তাঁর ওজন ১৩৩ কেজি।

৩) কলিন মিলবার্ন
ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার কলিন মিলবার্ন। ইংল্যান্ডের হয়ে মোট ন’টি টেস্ট খেলেন মিলবার্ন। বেশিদিন তাঁর পক্ষে খেলা সম্ভব হয়নি। একটি দুর্ঘটনায় মিলবার্নের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যায়। দৃষ্টিশক্তি নষ্ট না-হলে মিলবার্নের নাম আরও ছড়িয়ে পড়ত বলেই মনে করা হয়। মিলবার্নের ওজন ১২১ কেজি।

৪) ইনজামাম উল হক
পাকিস্তানের অন্যতম সেরা ব্যাটসম্যান ইনজামাম উল হক। বিশাল শরীর নিয়ে ইনজি যখন ক্রিজে গিয়ে দাঁড়াতেন, তখন বিপক্ষের বোলারদের রাতের ঘুম উবে যেত। শরীর মোটা হওয়ায় খুব দ্রুত রান নিতে পারতেন না। প্রায়ই রান আউট হয়ে যেতেন ইনজি। ক্রিকেট কেরিয়ারে ৪০ বার রান আউট হয়েছেন ইনজামাম। ২০০৩ বিশ্বকাপের সময়ে দশ কেজি ওজন কমিয়েছিলেন ইনজি। এক সাক্ষাৎকারেই এই কথা স্বীকার করেছিলেন তিনি। ইমরান খানের কথা অনুযায়ী সচিন বা লারার মতো প্রতিভাধর ব্যাটসম্যান ইনজামাম। ১০৩ কেজি ওজন ইনজামামের।-এবেলা

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ