Home > খেলাধুলা > ১২৯ বছরের রেকর্ড ভাঙলেন মিরাজ!

১২৯ বছরের রেকর্ড ভাঙলেন মিরাজ!

অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক হিসেবেই নজর কেড়েছিলেন মেহেদী হাসান মিরাজ। এ বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময় তাঁকে নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। কড়া নাড়ছিলেন জাতীয় দলের দরজায়। ইংল্যান্ডের বিপক্ষে হয়েও গেল কাঙ্ক্ষিত অভিষেক। সদ্যই ১৯ বছরে পা রাখা মিরাজ যে অভিষেকেই এতগুলো কীর্তি গড়বেন, তা হয়তো কেউ কল্পনাও করেননি। দুই ম্যাচের টেস্ট সিরিজে অসাধারণ বোলিং করে মিরাজ ভেঙে দিয়েছেন ১২৯ বছরের পুরোনো এক রেকর্ড।
দুই ম্যাচের অভিষেক টেস্ট সিরিজে সবচেয়ে বেশি, ১৮ উইকেট নেওয়ার কীর্তিটা দীর্ঘদিন ধরে ছিল অস্ট্রেলিয়ার জেমস ফেরিসের দখলে। ১৮৮৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে নয়টি করে উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই বোলার। এবার সেই ইংল্যান্ডের বিপক্ষেই রেকর্ডটি নতুন করে লিখলেন মিরাজ। দুই ম্যাচের অভিষেক টেস্ট সিরিজে নিলেন ১৯টি উইকেট।

প্রথম টেস্টের প্রথম ইনিংসে ছয় উইকেট নিয়েই ক্রিকেট বিশ্বে সাড়া জাগিয়েছিলেন মিরাজ। তাঁর প্রশংসা করেছিলেন এ সময়ের অন্যতম সেরা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনও। তবে নিজের সেরাটা যেন দ্বিতীয় টেস্টের জন্যই জমিয়ে রেখেছিলেন মিরাজ। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দুই ইনিংসেই মিরাজ নিয়েছেন ছয়টি করে উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ প্রথম টেস্ট জয়ের ইতিহাসও গড়েছে মিরাজের দুর্দান্ত বোলিংয়ের সৌজন্যে। বলাই বাহুল্য, ম্যাচসেরার পুরস্কারও উঠেছে ডানহাতি এই অফস্পিনারের হাতে। দুই ম্যাচে ১৯ উইকেট নিয়ে সিরিজসেরাও হয়েছেন মিরাজ। ইংল্যান্ডের বিপক্ষে এই টেস্ট সিরিজটি তাই আজীবনই স্মরণীয় হয়ে থাকবে মিরাজের জন্য।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ