Home > খেলাধুলা > বাংলাদেশের বিপক্ষে দুই স্পিনারের অস্ট্রেলিয়া?

বাংলাদেশের বিপক্ষে দুই স্পিনারের অস্ট্রেলিয়া?

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপে শেষ দুই ম্যাচেই অস্ট্রেলিয়া খেলেছে চার পেসার নিয়ে। একাদশে ছিল না কোনো বিশেষজ্ঞ স্পিনার। তবে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া খেলাতে পারে দুই স্পিনার!

টুর্নামেন্টে এখন পর্যন্ত পাঁচ ম্যাচের চারটিই জিতেছে অস্ট্রেলিয়া। একমাত্র হারটি ভারতের বিপক্ষে। সেই ম্যাচে চোট পাওয়ায় পরের দুই ম্যাচে খেলতে পারেননি পেস অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। তার অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া খেলিয়েছে চার পেসার। পার্ট-টাইম স্পিনে হাত ঘুরিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যারন ফিঞ্চ।

অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের স্কোয়াডে বিশেষজ্ঞ স্পিনার দুজন- লেগ স্পিনার অ্যাডাম জামপা ও অফ স্পিনার নাথান লায়ন। জামপা শেষ দুই ম্যাচে পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে একাদশে জায়গা পাননি। আর লায়নের এখনো কোনো ম্যাচ খেলা হয়নি।

বৃহস্পতিবার নটিংহামের ট্রেন্ট ব্রিজে বাংলাদেশের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার বলছেন, উইকেট শুষ্ক হলে একাদশে থাকতে পারেন দুই স্পিনার, ‘উদাহরণস্বরূপ, ওল্ড ট্র্যাফোর্ডে গেলে চার পেসার পরিবর্তন হতে পারে। উইকেট শুষ্ক হলে আমরা দুই স্পিনার খেলাতে পারব। এই বিকল্প থাকাটা ভালো।’

এবারের বিশ্বকাপে দাপট দেখাচ্ছেন পেসাররা। বর্তমানে পাকিস্তানের মোহাম্মদ আমিরের সঙ্গে ১৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। সেরা দশে একমাত্র স্পিনার হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির।

‘টুর্নামেন্টে পেসাররা দাপট দেখাচ্ছে। এখন পর্যন্ত এই প্রবণতা দেখা গেছে এবং এটা খুব ভালো কাজ করছে। গত কয়েক বছর দেখা গেছে, ওয়ানডে ক্রিকেটে স্পিনাররা আধিপত্য করেছে’- বলেছেন ল্যাঙ্গার।

নতুন বলে স্টার্কের সঙ্গী প্যাট কামিন্সও দুর্দান্ত করছেন। এখন পর্যন্ত দুজনের সম্মিলিত উইকেট ২৪টি। এই পেস জুটিকে প্রশংসায় ভাসালেন ল্যাঙ্গার, ‘ওরা খুব ভালো করছে, ওরা খুব ভালো বোলার। যখনই ওরা বোলিংয়ে আসছে, ওদের কাজটা দারুণভাবে করছে। অন্য পেসাররা কঠিন পরিস্থিতি থেকে আমাদের বের করে আনছে।’

পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে মাঝের ওভারগুলোতে পেসাররা যেভাবে বোলিং করেছে তাতেও মুগ্ধ অস্ট্রেলিয়া কোচ, ‘পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে পেসাররা যেভাবে আমাদের ম্যাচে ফিরিয়ে এনেছে, সেটা ছিল অসাধারণ। এই কন্ডিশনে (বাংলাদেশের বিপক্ষে) এই ব্যাপারটাও আমাদের ভাবনায় আছে।’

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ