Home > খেলাধুলা > উইন্ডিজকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

উইন্ডিজকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

ক্রীড়া প্রতিবেদক : 

ওয়ালটন ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২৬১/৯

বাংলাদেশ: ৪৫ ওভারে ২৬৪/২।

সাকিবের আক্রমণাত্মক ফিফটি

শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করে ফিফটি করেছেন সাকিব আল হাসান। ৫৬ বলে পঞ্চাশ পূর্ণ করতে ২টি করে চার ও ছক্কা হাঁকান বাঁহাতি ব্যাটসম্যান।

পারলেন না তামিমও

ফিফটিকে সেঞ্চুরিতে রূপান্তর করতে পারেননি সৌম্য সরকার, আউট হয়েছেন ৭৩ রানে। তার মতো সেঞ্চুরির সুযোগ হারালেন তামিম ইকবালও। তিনি আউট হয়েছেন ৮০ রানে। শ্যানন গ্যাব্রিয়েলকে ফ্লিক করেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। শর্ট মিড উইকেটে নিচু ক্যাচ নেন জেসন হোল্ডার। ১১৬ বলে ৭ চারে ইনিংসটি সাজান তামিম।

৩৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৯৮ রান। সাকিব আল হাসান ৩১ ও মুশফিকুর রহিম ১ রানে অপরাজিত আছেন। জয়ের জন্য ১৩ ওভার থেকে বাংলাদেশকে করতে হবে ৬৪ রান।

তামিম-সাকিব জুটির পঞ্চাশ

দ্বিতীয় উইকেটে পঞ্চাশ রানের জুটি গড়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ৫৪ বলে ছুঁয়েছে জুটির ফিফটি।

৩৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১৯৪ রান। তামিম ৮০ ও সাকিব ২৯ রানে অপরাজিত আছেন।

সৌম্যর বিদায়ে ভাঙল বড় জুটি

সৌম্য সরকারের বিদায়ে ভেঙেছে ১৪৪ রানের বড় উদ্বোধনী জুটি।অফ স্পিনার রোস্টন চেজের শর্ট বল পুল করেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। ডিপ মিড উইকেটে বলটা প্রথমে ধরে শরীরের ভারসাম্য রাখতে না ওপরে ছুড়ে দেন ড্যারেন ব্রাভো। ফিরতি বল তালুবন্দি করেন তিনি।

৬৮ বলে ৯ চার ও এক ছক্কায় ৭৩ রানের দারুণ এক ইনিংস খেলেছেন সৌম্য। তার বিদায়ের সময় ২৬ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১৪৪ রান। ৬০ রানে ব্যাট করা তামিমের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব আল হাসান।

এবার তামিমের ফিফটি

সৌম্য সরকারের পর ফিফটি তুলে নিয়েছেন তামিম ইকবালও। ৭৮ বলে ফিফটি করতে পাঁচটি চার হাঁকান বাঁহাতি এই ব্যাটসম্যান।

২৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ১৩৯ রান। সৌম্য ৭৩ ও তামিম ৫৫ রানে অপরাজিত আছেন।

সৌম্যর দারুণ ফিফটি

দারুণ এক ফিফটি করেছেন সৌম্য সরকার। ৪৩ থেকে জেসন হোল্ডারের তিন বলের মধ্যে দুই চার হাঁকিয়ে ৪৭ বলে পঞ্চাশ পূর্ণ করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এই সময়ে ৭টি চারের সঙ্গে একটি ছক্কা হাঁকান তিনি।

১৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ৯৩ রান। সৌম্য ৫১ ও তামিম ৩২ রানে অপরাজিত আছেন।

এর আগে শাই হোপের টানা দ্বিতীয় সেঞ্চুরি ও রোস্টন চেজের ফিফটিতে বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে দারুণ বোলিংয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজা নিজের দুই ওভারে তিন বলের মধ্যে ফেরান দুই সেট ব্যাটসম্যানকে। সেই সঙ্গে তুলে নেন জেসন হোল্ডারের উইকেটও। ওয়েস্ট ইন্ডিজের রান তোলার গতি কমে যায় সেখানেই।

৪০ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৯৭ রান। শেষ ১০ ওভারে তারা তুলতে পারে মাত্র ৬৪ রান, উইকেট হারায় ৭টি!

স্কোর: উইন্ডিজ ৫০ ওভারে ২৬১/৯।

উইন্ডিজ ইনিংস রান বল
শাই হোপ ক মিথুন ব মাশরাফি ১০৯ ১৩২ ১১
সুনীল অ্যামব্রিস ক মাহমুদউল্লাহ ব মিরাজ ৩৮ ৫০
ড্যারেন ব্রাভো ক মুশফিকুর ব সাকিব
রোস্টব চেজ ক মুস্তাফিজুর ব মাশরাফি ৫১ ৬২
জনাথন কার্টার ক সাকিব ব মুস্তাফিজুর ১১ ১৭
জেসন হোল্ডার ক মুশফিকুর ব মাশরাফি
শেন ডোরিচ ক সৌম্য ব সাইফউদ্দিন ১০
অ্যাশলে নার্স ক সাব্বির ব মুস্তাফিজুর ১৯ ১৭
কেমার রোচ ব সাইফউদ্দিন
শেলডট কটরেল নট আউট
শ্যানন গ্যাব্রিয়েল নট আউট
অতিরিক্ত ১৭      
৫০ ওভারে ৯ উইকেট ২৬১      

উইকেট পতন: ১-৮৯ (অ্যামব্রিস, ১৬.২ ওভার), ২-৯০ (ব্রাভো, ১৭.২ ওভার), ৩-২০৫ (চেজ, ৪০.৫ ওভার), ৪-২০৭ (হোপ, ৪২.১ ওভার) ৫-২১১ (হোল্ডার ৪২.৩ ওভার) ৬-২১৯ (ডোরিচ, ৪৪.১ ওভার), ৭-২৪৫ (কার্টার, ৪৭.৩ ওভার), ৮-২৫১ (রোচ, ৪৮.২), ৯-২৬০ (নার্স, ৪৯.৫ ওভার)।

বোলিং

মোহাম্মদ সাইফউদ্দিন ১০-১-৪৭-২

মাশরাফি বিন মুর্তজা ১০-০-৪৯-৩

মুস্তাফিজুর রহমান ১০-০-৮৪-২

সাকিব আল হাসান ১০-০-৩৩-১

মেহেদী হাসান মিরাজ ১০-০-৩৮-১

ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে টস জিতে ব্যাটিং নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানান, টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন। ম্যাচ শুরু হয় বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায়।

জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে হারিয়েছে ১৯৬ রানের বিশাল ব্যবধানে। সেই ম্যাচে বিশ্ব রেকর্ড ৩৬৫ রানের উদ্বোধনী জুটি গড়েন শাই হোপ ও জন ক্যাম্পবেল।

একই দিন আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে পঞ্চাশ ওভারের প্রস্তুতি ম্যাচে ৮৮ রানে হারে বাংলাদেশ। ব্যাটিং কিংবা বোলিংয়ে বাংলাদেশের প্রস্তুতিটা তেমন ভালো হয়নি।

মাশরাফি বিন মুর্তজাসহ মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন প্রস্তুতি ম্যাচে খেলেননি। তারা সবাই আজ খেলছেন।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ম্যাচে ১৭৯ রান করা ক্যাম্পবেল চোটের কারণে আজ বাদ পড়েছেন। তার জায়গায় খেলছেন শেন ডোরিচ।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ এর আগে ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ৩৪ বার। যেখানে বাংলাদেশের জয় ১১টি, ওয়েস্ট ইন্ডিজের ২১টি, বাকি দুই ম্যাচের ফল হয়নি।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ দল: জেসন হোল্ডার (অধিনায়ক), শেন ডোরিচ, শাই হোপ, ড্যারেন ব্রাভো, রোস্টন চেজ, জনাথন কার্টার, সুনীল অ্যামব্রিস, অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কটরেল, শ্যানন গ্যাব্রিয়েল।

 

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ