Home > খেলাধুলা > আইসিসির বর্ষসেরা অন্যান্য পুরস্কার জিতেছেন যারা

আইসিসির বর্ষসেরা অন্যান্য পুরস্কার জিতেছেন যারা

ক্রীড়া ডেস্ক : বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি আজ মঙ্গলবার গেল বছরের পারফরম্যান্সের ভিত্তিতে বর্ষসেরা পুরস্কার ঘোষণা করেছে। ভারতের বিরাট কোহলি সেরা তিনটি পুরস্কার জিতে হ্যাটট্রিক করেছেন। তিনি বর্ষসেরা ক্রিকেটার, বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট ক্রিকেটার হয়েছেন। পাশাপাশি আইসিসির বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দলেও আছেন অধিনায়ক হিসেবে। তার পাশাপাশি আরো বেশ কয়েকজন বর্ষসেরা পুরস্কার জিতেছেন। চলুন দেখে নেওয়া যাক সেগুলো-

সেরা উদীয়মান ক্রিকেটার :
আইসিসির সেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন ভারত রিশাব পন্ত। প্রথম কোনো ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। আর ডিসেম্বরে অ্যাডিলেড টেস্টে ১১টি ক্যাচ নিয়ে এক টেস্টে যৌথভাবে সর্বোচ্চ ক্যাচ ধরার রেকর্ড গড়েছেন।

বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরমার (পুরুষ) :
আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরমার হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। তিনি জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে টি-টোয়েন্টি ম্যাচে ১৭২ রানের ঝোড়ো ইনিংস খেলেছিলেন। মাত্র ৭৬ বলে ১৬ চার ও ১০ ছক্কায় খেলেছিলেন এই অতিমানবীয় ইনিংস।

‘আইসিসি স্পিরিট অব ক্রিকেট’ অ্যাওয়ার্ড :
এই পুরস্কারটি জিতেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। মাঠ এবং মাঠের বাইরে তার আচরণ ও নেতৃত্বে নিজেকে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা করেছেন। তিনি দেখিয়েছেন ক্রিকেটটা আসলে কিভাবে খেলতে হয়। সে কারণেই অনুকরণীয় আদর্শ হিসেবে ‘আইসিসির স্পিরিট অব ক্রিকেট’ অ্যাওয়ার্ডটি তার ঝুলিতে গেছে।

বর্ষসেরা ক্রিকেটার (সহযোগী দেশ) :
আইসিসির সহযোগী দেশগুলোর মধ্য থেকে পারফরম্যান্সের ভিত্তিকে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের কালুম ম্যাকলেয়ড। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে তিনি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। খেলেছিলেন ১৫৭ রানের অপরাজিত ইনিংস। তার সেঞ্চুরিতে ভর করে স্কটল্যান্ডও পেয়েছিল জয়। তাছাড়া জুনে ইংল্যান্ডের বিপক্ষে স্কটল্যান্ডের ঐতিহাসিক জয়ের ম্যাচেও তিনি ১৪০* রানের ইনিংস খেলে অবদান রেখেছিলেন।

বর্ষসেরা আম্পায়ার :
আইসিসির বর্ষসেরা আম্পায়ার তথা ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন কুমার ধর্মসেনা। ৭ বছর পর আবার তিনি বর্ষসেরা হলেন। এর আগে ২০১২ সালে তিনি এই পুরস্কারটি জিতেছিলেন।

আইসিসি ফ্যান মোমেন্ট-২০১৮ :
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল ভারতের যুবারা। তাদের সেই মুহূর্তটি ৪৮ শতাংশ ভোট পেয়ে আইসিসি ফ্যান মোমেন্ট অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ