Home > খেলাধুলা > শচীনকে পেছনে ফেলে কোহলির দ্রুততম ১০ হাজার রান

শচীনকে পেছনে ফেলে কোহলির দ্রুততম ১০ হাজার রান

ক্রীড়া ডেস্ক : ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এর আগে ১২ জন ক্রিকেটার ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। তাদের মধ্যে শচীন টেন্ডুলকার সবচেয়ে কম ইনিংস খেলে করেছিলেন ১০ হাজার রান। ওয়ানডেতে ১০ হাজার রানের মাইলফলক ছুঁতে শচীনকে খেলতে হয়েছিল ২৫৯ ইনিংস। আর শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ১০ হাজার রান স্পর্শ করেছিলেন ৩৩৩ ইনিংস খেলে।

মাঝে সৌরভ গাঙ্গুলি (২৬৩ ইনিংস), রিকি পন্টিং (২৬৬ ইনিংস), জ্যাক ক্যালিস (২৭২ ইনিংস), মাহেন্দ্র সিং ধোনি (২৭৩ ইনিংস), ব্রায়ান লারা (২৭৮ ইনিংস), রাহুল দ্রাবিড় (২৮৭ ইনিংস), তিলকারত্নে দিলশান (২৯৩ ইনিংস), কুমার সাঙ্গাকারা (২৯৬ ইনিংস), ইনজামাম-উল-হক (২৯৯ ইনিংস) ও সনাৎ জয়াসুরিয়া ৩২৮ ইনিংস খেলে ছুঁয়েছিলেন ১০ হাজার রানের মাইলফলক।

আজ উপরের সব গ্রেটদের পেছনে ফেলে দ্রুততম ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ভারতের ওয়ানডে অধিনায়ক বিরাট কোহলি। ১০ হাজারি ক্লাবে প্রবেশ করতে কোহলি খেলেছেন মাত্র ২০৫ ইনিংস। আগের দ্রুততম শচীনের চেয়ে ৫৪ ইনিংস কম খেলেই ১০ হাজার রান করেছেন কোহলি। ৯ হাজার রান থেকে ১০ হাজার রানে যেতে কোহলি খেলেছেন মাত্র ১১ ইনিংস!

শুধু ইনিংসের হিসেবে নয়, সময়ের দিক দিয়েও অন্যদের পেছনে ফেলেছেন কোহলি। ১০ বছর ৬৭ দিন খেলে তিনি ১০ হাজার রান করেছেন। ২০৫ ইনিংসে কোহলি সেঞ্চুরি করেছেন ৩৭টি। পঞ্চাশোর্ধ্ব রান করেছেন ৪৮ ইনিংসে। ওয়ানডেতে তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৮৩।

আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে ১০ হাজার রান পূর্ণ হতে কোহলির প্রয়োজন ছিল ৮১ রান। অ্যাশলে নার্সের করা ৩৭তম ওভারের তৃতীয় বলে ১ রান নিয়ে ৮১ রানে পৌঁছান ওয়ানডে ক্রিকেটের সেরা এই ব্যাটসম্যান। তাতে ১০ হাজার রান পূর্ণ হয় তার। এরপর তুলে নেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৩৭তম সেঞ্চুরি। স্যামুয়েলসের করা ৪৪তম ওভারের পঞ্চম বলটিকে বাউন্ডারি বানিয়ে ৯৯ থেকে ১০৩ রানে পৌছান কোহলি। তুলে নেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলেছিলেন ১৪০ রানের ইনিংস।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ