Home > খেলাধুলা > বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় থাকছেন কারা?

বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় থাকছেন কারা?

ক্রীড়া ডেস্ক : ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার, ‘দ্য বেস্ট’–এর জন্য আজ ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যে পুরস্কারটা এখন পর্যন্ত জিতেছেন শুধুমাত্র একজন- ক্রিস্টিয়ানো রোনালদো।

২০১৬ সালে ফিফা ও ব্যালন ডি’অর আলাদা হওয়ার পর গত দুই বছরেই ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড জিতেছেন রোনালদো। গত দুই বছর সংক্ষিপ্ত তালিকাটা ছিল ২৩ জনের। এবার সেটা নামিয়ে আনা হয়েছে ১০ জনে।

মনোনয়নপ্রাপ্ত খেলোয়াড়দের নির্বাচন করেছেন প্রাক্তন তারকা ফুটবলাররা, যারা সর্বোচ্চ পর্যায়ে খেলেছেন। এর মধ্যে আছেন কাকা, দিদিয়ের দ্রগবা, ফ্রাংক ল্যাম্পার্ডসহ অন্যরা।

বাংলাদেশ সময় আজ সন্ধ্যায় ফিফা ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশের পর থেকে ১০ আগস্ট পর্যন্ত জাতীয় দলের অধিনায়ক, কোচ, সমর্থক ও সাংবাদিকরা তাদের দৃষ্টিতে সেরাদের ভোট দিতে পারবেন।

এরপর ফিফা তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে। আর ২৪ সেপ্টেম্বর লন্ডনে এক জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হবে এ বছরের সেরা ফুটবলারের নাম।

গত এক দশকে ব্যালন ডি’অর ভাগাভাগি করেছেন রোনালদো ও লিওনেল মেসি। গত দুই বছর ‘দ্য বেস্ট’ জিতেছেন রোনালদো। তবে রাশিয়া বিশ্বকাপে আঁতোয়ান গ্রিজমান, কিলিয়ান এমবাপে, লুকা মডরিচ, এডেন হ্যাজার্ডরা যে পারফরম্যান্স দেখিয়েছেন, তাতে এদের মধ্যে কেউ ফিফা বর্ষসেরা হলে অবাক হওয়ার কিছু থাকবে না। মডরিচ বিশ্বকাপের সেরা খেলোয়াড় ছিলেন।

২০১৭ সালের ৩ জুলাই থেকে এ বছরের বিশ্বকাপ ফাইনাল অর্থাৎ ১৫ জুলাই পর্যন্ত সময়টা বেছে নেওয়া হয়েছে ছেলেদের ফুটবলের সেরা খেলোয়াড় নির্বাচনের জন্য।

স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা ২৩ জনের একটা তালিকা তৈরি করেছে। যারা বিশ্বকাপের পাশাপাশি গত এক বছরে ক্লাবের হয়েও সাফল্য পেয়েছেন। দেখে নেওয়া যাক কে কে আছেন সেই তালিকায়।

১. লুকা মডরিচ

২. ক্রিস্টিয়ানো রোনালদো

৩. কিলিয়ান এমবাপে

৪. আঁতোয়ান গ্রিজমান

৫. লিওনেল মেসি

৬. এডেন হ্যাজার্ড

৭. রাফায়েল ভারানে

৮. মোহাম্মদ সালাহ

৯. কেভিন ডি ব্রুইন

১০. ইভান রাকিটিচ

১১. কান্তে

১২. টনি ক্রুস

১৩. হ্যারি কেন

১৪. থিবো কর্তোয়া

১৫. জেন অবলাক

১৬. দিয়েগো গডিন

১৭. গ্যারেথ বেল

১৮. নেইমার

১৯. পল পগবা

২০. এডিনসন কাভানি

২১. লুইস সুয়ারেজ

২২. সাদিও মানে

২৩. হুগো লরিস।

আজ ছেলেদের পাশাপাশি মেয়েদের ফুটবলের বর্ষসেরা খেলোয়াড় ও কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করবে ফিফা।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ