২২ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন রোহিত

শীর্ষে উঠতে রোহিত পেছনে ফেলেছেন শ্রীলঙ্কান কিংবদন্তি সনাৎ জয়াসুরিয়াকে।

যেভাবে বছর শুরু করেছেন সেভাবেই বছর শেষ করলেন রোহিত শর্মা। সিডনিতে বছর শুরু করেছিলেন ১৩৩ রানের ঝকঝকে ইনিংস দিয়ে। গতকাল কটাকে বছর শেষ করলেন ৬৩ রানের ইনিংস খেলে। মাঝে পুরোটা সময় নিজের পারফরম্যান্সে বুদ করে রেখেছিলেন ক্রিকেট বিশ্বকে।

তিন ফরম্যাট মিলিয়ে ৪৭ ইনিংসে রোহিত রান করেছেন ২ হাজার ৪৪২। হাফ সেঞ্চুরি ১০টি। সেঞ্চুরিও ১০টি। ৫৩.০৮ গড়ে করেছেন এ রান। এতো সবের ভিড়ে রয়েছে একটি ডাকও!

২০১৯ সালে রানের ফোরায়া ছিল তার ব্যাটে। অসাধারণ পারফরম্যান্সে রোহিত ভেঙেছেন রেকর্ড। গড়েছেন নতুন কীর্তি। এক পঞ্জিকাবর্ষে ওপেনার হিসেবে সবথেকে বেশি রানের রেকর্ড গড়েছেন ভারতের এ ব্যাটসম্যান। রোহিত পেছনে ফেলেছেন সনাৎ জয়াসুরিয়াকে।

২২ বছর আগে ১৯৯৭ সালে জয়াসুরিয়া ২ হাজার ৩৮৭ রান করেছিলেন। দুই ফরম্যাট মিলিয়ে জয়াসুরিয়া ওই রান করেছিলেন। জয়াসুরিয়া ৩১ টি-টোয়েন্টি খেললেও ১৯৯৭ সালে ছিল না এ ফরম্যাট।

তবে রোহিত ও জয়াসুরিয়ার মধ্যে বড় পার্থক্য নেই। রোহিত শর্মা ২ হাজার ৪৪২ রান করতে পেয়েছেন ৪৭ ইনিংস। জয়াসুরিয়া তিন ইনিংস কম খেলে করেছিলেন ২ হাজার ৩৮৭ রান।

তাদের পরে রয়েছেন বিরেন্দর শেবাগ ও ম্যাথু হেডেন। ভারতের আরেক ওপেনার ২০০৮ সালে ৪৬ ইনিংসে করেছিলেন ২ হাজার ৩৫৫ রান। অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনার ২০০৩ সালে ৫২ ইনিংস খেলে করেছিলেন ২ হাজার ৩৪৯ রান। শীর্ষ পাঁচে আছেন পাকিস্তানের সাঈদ আনোয়ার। ১৯৯৬ সালে সাঈদ আনোয়ারের ব্যাট থেকে ৪৮ ইনিংসে আসে ২ হাজার ২৯৬ রান।

%d bloggers like this: