তবুও উঁকি দিচ্ছে বাংলাদেশের সেমিফাইনালের স্বপ্ন

জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের পর সেমিফাইনাল নিয়ে প্রশ্নে সাকিব আল হাসান বলেছেন, তারা এত কিছু ভাবছেন না। বাকি ম্যাচগুলো উপভোগ করতে চান। একই কথা বলেছেন নাজমুল হোসেন শান্তও।

শান্ত বলছিলেন এভাবে, ‘এত দূরে আসলে চিন্তা করছি না। আমরা প্রতিটা ম্যাচ বাই ম্যাচ যেতে চাই। ওইটাই চিন্তা আছে যে পরের ম্যাচ আমরা কতটা ভালো খেলতে পারি।’

 

সাকিব কিংবা শান্ত সেমিফাইনাল নিয়ে না ভাবলেও তা ঠিকই উঁকি দিচ্ছে। নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বিপক্ষে দুই জয়ে তিন ম্যাচ পর পয়েন্ট টেবিলে তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশ।

সমান ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকা ৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের পয়েন্ট বাংলাদেশের সমান চার হলেও রান রেটে তারা এগিয়ে। দক্ষিণ আফ্রিকার কাছে বড় ব্যবধানে হেরেই বাংলাদেশের রান রেট তলানিতে (-১.৫৩৩)। সমান ম্যাচে তিন পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে জিম্বাবুয়ে, ২ পয়েন্ট নিয়ে তার পরে পাকিস্তান। আর কোনো জয় না পাওয়া নেদারল্যান্ডসের অবস্থান সবার শেষেই।

বাংলাদেশের সেমির সমীকরণ কি? এখনো দুই ম্যাচ বাকি সাকিবদের। ২ নভেম্বর প্রতিপক্ষ ভারত আর ৭ নভেম্বর পাকিস্তান। এই দুই ম্যাচ জিতলে নিশ্চিতভাবে সেমিফাইনাল। তবে এটি অনেক কঠিন। আর যদি দুটির একটি ম্যাচও জিতে তাহলে রান রেটের হিসেবে যেতে হবে। যেখানে বাংলাদেশ পিছিয়ে। আবার সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যের জয়-হারের দিকে।

 

ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জয়ে সব এলোমেলো হয়ে যায়। প্রত্যেক দলের চারকি করে ম্যাচ শেষ হলে সমীকরণটা আরও পরিস্কার হবে।

%d bloggers like this: