টেন্ডুলকার-গাভাস্কারের রেকর্ডে ভাগ বসালেন কোহলি!

স্পোর্টস ডেস্ক: বিরাট কোহলির ক্যারিয়ারের সবচেয়ে দুর্দান্ত সময় কাটছে। সেটা অধিনায়ক হিসেবেই হোক আর একজন ক্রিকেটার হিসেবেই হোক।
ইংল্যান্ডের বিপক্ষে চলতি মুম্বাই টেস্টেও হাঁকিয়েছেন অনবদ্য সেঞ্চুরি। তৃতীয় দিন শেষে ১৪৭ রানে অপরাজিত আছেন। এই ইনিংস শুধু একটা সেঞ্চুরি নয়, আরও অনেক অর্জন এনে দিয়েছে ভারত অধিনায়ককে।

ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে এক সিরিজে পাঁচশ বা ততোধিক রান করছেন কোহলি। এর আগে এমন কীর্তি গড়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। তাও দুবার। ১৯৭৮-৭৯

সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৩২ রান ও ১৯৮১-৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে এক সিরিজে ৫০০ রান করেন গাভাস্কার। 

শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের পর ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে এক বছরে টেস্টে ১ হাজার বা ততোধিক রান পূর্ণ করলেন কোহলি। ১৯৯৭ সালে অধিনায়ক হিসেবে টেন্ডুলকার ১০০০ রান ও ২০০৬ সালে দ্রাবিড় ১০৯৫ রান করেছিলেন।

মুম্বাই টেস্টে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি করেছেন কোহলি। এটি ছিলো তার ৮৯তম ইনিংস। ভারতীয়দের মধ্যে কম ইনিংসে ১৫টি সেঞ্চুরির মালিক হবার ক্ষেত্রে টেন্ডুলকারের পাশে নাম লেখালেন কোহলি। টেন্ডুলকারও নিজের ৮৯তম ইনিংসে তার ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন। তবে এই তালিকায় সবার উপরে আছেন গাভাস্কার। ৭৭তম ইনিংসে ১৫টি সেঞ্চুরির স্বাদ নেন গাভাস্কার। 

মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে ক্যারিয়ারের ৪ হাজার রান পূর্ণ করেন কোহলি। ভারতের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে দ্রুত ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। আর ভারতের ১৪তম ব্যাটসম্যান হিসেবে তিনি এই মাইলফলকে পৌঁছান।

%d bloggers like this: