Home > রাজনীতি > শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে ছাত্র ফেডারেশনের বিক্ষোভ

শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে ছাত্র ফেডারেশনের বিক্ষোভ

পাঠ্যপুস্তকে ভুলের প্রতিবাদে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগসহ চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দোয়েল চত্বর ঘুরে শিক্ষাভবনের সামনে এলে পুলিশি বাধার মুখে পড়ে। সেখানেই সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন সংগঠনটির নেতা-কর্মীরা।

এর আগে দুপুরে অপরাজেয় বাংলার পাদদেশে এক সমাবেশে মিলিত হয় সংগঠনটি।

ছাত্র ফেডারেশনের সভাপতি সৈকত মল্লিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সহ-সভাপতি আল জাহিদ, সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, রাজনৈতিক শিক্ষাবিষয়ক সম্পাদক জাহিদ সুজন, ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির, ঢাকা মহানগর শাখার সভাপতি কাঁকন বিশ্বাস, নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি মশিউর রহমান খান, বাগাছাস ঢাকা মহানগর শাখার সভাপতি অলীক প্রমুখ।

সভাপতির বক্তব্যে সৈকত মল্লিক বলেন, ‘বর্তমান শিক্ষামন্ত্রী শিক্ষাকে সম্পূর্ণরূপে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছেন। শিক্ষাকে বাঁচাতে হলে এই ব্যর্থ শিক্ষামন্ত্রীকে অবিলম্বে পদত্যাগ করতে হবে।’

সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল বলেন, ‘পাঠ্যপুস্তককে দলীয় পোস্টারে পরিণত করা হয়েছে। এটা মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের চেতনার পরিপন্থী। বাংলাদেশ কোনো একক ব্যক্তির নয়, এই দেশের মালিক ১৬ কোটি জনগণ।’

তাদের চার দফা দাবির মধ্যে রয়েছে : ব্যর্থতার দায় স্বীকার করে শিক্ষামন্ত্রীকে অবিলম্বে পদত্যাগ করতে হবে এবং দায়ী কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

ভুলেভরা ও দলীয় শ্লোগান সমৃদ্ধ পাঠ্যপুস্তক অবিলম্বে বাতিল করে দ্রুত সময়ের মধ্যে সংশোধিত পাঠ্যপুস্তক বিদ্যালয়গুলোয় পৌঁছে দিতে হবে।

পাঠ্যপুস্তক প্রণয়নের পূর্বে অবশ্যই শিক্ষার সঙ্গে যুক্ত সর্বজনগ্রাহ্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে পাঠ্যপুস্তক প্রণয়ন ও তা জনমত যাচাইয়ের জন্য উন্মুক্ত রাখতে হবে।

বিদেশে নিম্নমানের বই ছাপিয়ে বিপুল অর্থ অপচয় চলবে না। দেশের বই দেশেই ছাপাতে হবে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ