Home > রাজনীতি > গতানুগতিক বাজেট করে লাভ নেই: বিএনপি

গতানুগতিক বাজেট করে লাভ নেই: বিএনপি

করোনার ভয়াবহতা না কমলে গতানুগতিক বাজেট করে লাভ নেই বলে মনে করে বিএনপি।

শুক্রবার (২৮ মে) গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মলেনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন।

তিনি বলেন, শীর্ষ অর্থনীতিবিদরা বলেছেন করোনাকালে বাজেট গতানুগতিক হওয়া উচিত নয়। করতে হবে বিশেষ সময়ের বিশেষ বাজেট। এর মুখ্য উদ্দেশ্য হবে করোনার প্রভাব মোকাবিলার মাধ্যমে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ও দুর্ভাগ্য উপশম করা। ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধার করে স্বাভাবিক গতি ফিরিয়ে আনা। এজন্য দরকার হবে সহায়ক নীতি সহায়তা। অনেকে মনে করেন, করোনার ভয়াবহতা না কমলে গতানুগতিক বাজেট করে কোনো লাভ নেই। লক্ষ্য হওয়া উচিত আগামী ৬ মাসের জন্য একটি অন্তর্বর্তীকালীন বাজেট করা। কারণ করোনার কারণে পূর্ণাঙ্গ বাজেটের কোনো লক্ষ্য অর্জিত হবে না।

বিএনপি মহাসচিব বলেন, অনেকে মনে করেন, অর্থনীতির অস্বাভাবিক সংকোচন প্রচলিত বাজেট থেকে সরে এসে ৩ বছর মধ্যমেয়াদি পুনরুদ্ধার পরিকল্পনার আলোকে বাজেট প্রণয়ন করতে হবে। বিদায়ী অর্থবছর বিএনপির পক্ষ থেকে আমরাও এ দাবি জানিয়েছিলাম। একটি ‘বিশেষ করোনা বাজেট’ না দিয়ে ২০২০-২১ অর্থবছরের জন্য দেওয়া হলো ৫ লাখ ৬৮ হাজার কাটি টাকার একটি গতানুগতিক অবাস্তবায়নযাগ্য বাজেট যা জাতিক হতাশ করেছে। শেষ পর্যন্ত এই বাজেটের লক্ষ্য সেভাবে পূরণ হয়নি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ