Home > রাজনীতি > ইভিএম সাগরে ফেলে দেয়ার আহ্বান

ইভিএম সাগরে ফেলে দেয়ার আহ্বান

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলে দেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার জাতীয় প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় তিনি বলেন, গণতন্ত্রের স্বার্থে, এ দেশের মানুষের অধিকারের স্বার্থে দয়া করে মেশিনগুলো বঙ্গোপসাগরে ফেলে দিন। এই জাতিকে এবার মাফ করে দেন আপনারা।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যারা প্রযুক্তি বোঝে, যারা প্রযুক্তির জন্ম দেয়, সে সমস্ত দেশ ইভিএম বন্ধ করে দিয়েছে। এই ইভিএম ব্যবহার করলে তাদের ভোটের অধিকার নিয়ে শঙ্কা আছে। এজন্য তারা এটাকে বাদ দিয়েছেন।

নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত সভায় আমীর খসরু বলেন, কোনো অনুমোদন ছাড়া নির্বাচন কমিশন এলসি খুলে সম্পূর্ণ বেআইনিভাবে ইভিএম কিনেছে। এতে দেশের জনগণের ৪ হাজার কোটি টাকা অপচয় হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ যেখানে ২১ হাজার টাকা করে ইভিএম মেশিন কিনেছে, সেই ইভিএম আমাদের নির্বাচন কমিশন ক্রয় করছে ২ লক্ষ ৩০ হাজার টাকা দামে। অর্থাৎ প্রায় ১১ গুণ বেশি দাম দিয়ে। তাই আমি নির্বাচন কমিশনকে বলব, এসব মেশিন ক্রয় করা হয়ে গেছে, দুর্নীতির টাকাও পকেটে ঢুকে গেছে।

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচন প্রসঙ্গে আমীর খসরু বলেন, ইতোমধ্যে চট্টগ্রামের উপ-নির্বাচনে প্রায় সকল কেন্দ্র ক্ষমতাসীনরা দখল করে নিয়েছে। অস্ত্র নিয়ে ভয়-ভীতির মাধ্যমে তারা কেন্দ্র দখল করে নিয়েছে। ভোটাররা ভোট দিক বা না দিক, তারা তাদের ইভিএমের মাধ্যমে সুন্দরভাবে ভোটগুলো তাদের পক্ষে নিয়ে নিচ্ছে।

বিএনপির অন‌্যতম এই নীতিনির্ধারক বলেন, আমি নিজে গিয়েছি। নির্বাচন কমিশনার আমাকে কথা দিয়েছেন, ৩০ তারিখ পর্যন্ত কোনো গ্রেপ্তার হবে না, অভিযান চলবে না। কিন্তু কী দেখা যাচ্ছে? গ্রেপ্তার চলছে, অভিযানও চলছে। আক্রমণ চলছে, হামলা চলছে। হামলা-মামলার মাধ্যমে ভয়-ভীতির সৃষ্টি করছে।

তিনি বলেন, একটু আগে সোশ্যাল মিডিয়ায় দেখলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ফজলে নূর তাপসকে অভ্যর্থনা জানানোর জন্য বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের লাইনে দাঁড় করিয়ে রাখা হয়েছে। তাদের সাথে কথা বলে জানা যায়, আওয়ামী লীগের প্রার্থীকে সংবর্ধনা দেয়ার জন্য তাদের স্কুল থেকে নির্দেশ দেয়া হয়েছে।

নাগরিক অধিকার আন্দোলন ফোরামের সহ-সভাপতি কৃষিবিদ মেহেদী হাসান পলাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সঞ্চলনায় মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন- বিএনপরি ভাইস চেয়ারম্যান অ‌্যাডভোকেট আহমেদ আজম খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ প্রমুখ।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ