Home > অন্যান্য > রাশিয়ায় গভীর সাগরে ঝাঁক ঝাঁক ‘ভিনগ্রহের প্রাণী’!

রাশিয়ায় গভীর সাগরে ঝাঁক ঝাঁক ‘ভিনগ্রহের প্রাণী’!

ভিনগ্রহের প্রাণী আছে কি নেই তা নিয়ে বিতর্কের অন্ত নেই। কেউ বিশ্বাস করেন যে আছে আবার কেউ বলেন নেই।

তবে অবিশ্বাসীদের জন্য অদ্ভুত কিছু ছবি নিজের মাইক্রোব্লগিং সাইট টুইটারে পোস্ট করেছেন রাশিয়ার এক জেলে। আর ছবিগুলো দেখলে যে কেউ দ্বিতীয়বার ভিনগ্রহের প্রাণির অস্তিত্ব নিয়ে ভাবতে বসে যাবেন।

মস্কো টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই জেলে রাশিয়ার উত্তরপশ্চিম উপকূলে কাজ করেন। সেখানেই মাছ ধরতে গিয়ে তাঁর জালে ধরা পড়ে একেবারে অন্য ধরনের হাঙরজাতীয় একটি প্রাণী। আর এসব প্রাণীর ছবি তিনি পোস্ট করেন টুইটারে। ভয়ঙ্কর দাঁতওয়ালা এসব প্রাণীর ছবি দেখে কোনোভাবেই এদের পৃথিবীর পরিচিত প্রাণী বলে মনে হবে না। আদিম বৈশিষ্ট্য থাকার কারণে এদের জীবিত ধ্বংসাবশেষ বলে চিহ্নিত করা হয়।

এ ছাড়া ভূত হাঙর বলে আরেক ধরনের প্রাণীর ছবিও পোস্ট করেন ওই জেলে। এদের লম্বা পাখনা ছাড়াও রয়েছে সবুজ রঙের চোখ, যা শুধু আলোতে এলে দেখা যায়। সাগরের গভীর অন্ধকারে এদের তাই বলতে গেলে চোখবিহীন প্রাণী।

বড় চোয়াল আর ধারালো দাঁতের একটি প্রাণীর ছবি পোস্ট করে ওই জেলে লিখেছেন, ‘আমরা এখনো এটা নিয়ে তর্ক করে চলেছি। এটা আসলে কী?’

ভয়ঙ্কর এসব প্রাণীর ছবি দেখে এগুলোকে গভীর সমুদ্রের মাছ বলে চিহ্নিত করছেন। তবে এগুলো সবই আসলে মাছ নয়। কারণ একটি ছবিতে দেখা গেছে বিরাট আকারের কমলা রঙের একটি সামুদ্রিক মাকড়সাকে। একজন বড় মানুষের হাতের তালুর সমান এর আকৃতি।

এ ছাড়া বিরাট আকারের ইঁদুরের মতো লেজওয়ালা প্রাণী। এর রয়েছে লাল চোখ আর লাল ঠোঁট। এগুলোকে সাধারণত গভীর সমুদ্রে পাওয়া যায়। আরো আছে নীল রঙের বহু পা-বিশিষ্ট একধরনের প্রাণী, আছে থকথকে শরীরবিশিষ্ট প্রাণী। যেগুলোর সঙ্গে সমুদ্রের অন্য কোনো প্রাণীরই তেমন মিল পাওয়া যায় না। সে কারণে এগুলোকে ভিন গ্রহের প্রাণী বলে ভুল হতে পারে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ