Home > অন্যান্য > এবার ফোল্ডেবল ল্যাপটপ !

এবার ফোল্ডেবল ল্যাপটপ !

লেনোভো কোম্পানি নিয়ে এলো বিশ্বের প্রথম ফোল্ডেবল অর্থাৎ ভাঁজ করতে সক্ষম ল্যাপটপ। খুব বেশি দিন হয়নি ফোল্ডেবল অর্থাৎ ভাঁজ করা স্মার্টফোন তৈরি করে চমকে দিয়েছিল স্যামসাং কোম্পানি। এবার ভাঁজ করা ল্যাপটপ তৈরি করেছে চায়নিজ কোম্পানি লেনোভো।

কোম্পানিটি তাদের নতুন গ্যাজেটটিকে বলছে বিশ্বের প্রথম ফোল্ডেবল পিসি। ল্যাপটপ এমনিতেই ভাঁজ করা যায়। তবে এই পিসিতে বিল্ট-ইন ফিজিক্যাল কিবোর্ডের পরিবর্তে রয়েছে ১৩.৩ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে। ফলে যখন ডিভাইসটি খোলা হয়, তখন তা ট্যাবলেটের মতো কাজ করে। অবশ্য লেনোভা বলছে- এটি কোনো ফোন, ট্যাবলেট বা এ জাতীয় হাইব্রিড কিছু না। ভাঁজ করা যায়, এমন একটি পুরোদস্তুর ল্যাপটপ।

১৩ .৩ ইঞ্চি ডিসপ্লের ওই ল্যাপটপটি ভাঁজ করলে একটা বইয়ের মতোই হয় দেখতে। ল্যাপটপ মুডে এতে অনস্ক্রিন একটা কিবোর্ড আছে, যা দিয়ে নোট টাইপ করা বা ই-মেইল করা যায়। আর বন্ধ করা হলে এটি বহনযোগ্য একটা বইয়ের মতো আকার ধারণ করে। যারা বাইরে কাজ করেন, ছুটে বেড়ান এক জায়গা থেকে আরেক জায়গায়, অফিসের কাজ সারার জন্য ফুল স্ক্রিন ট্যাবলেটের সুবিধা পেতে চান, তাদের কাছে এই ডিভাইসটি আদর্শ হতে পারে। কারণ কম্পিউটিং পাওয়ার সহ ল্যাপটপের কাজ করবে এটি। ভাঁজ করা খোলা অবস্থায় এর সঙ্গে ব্লুটুথ কিবোর্ড ব্যবহার করা যাবে। লেনোভো বলছে, তাদের এই ল্যাপটপটি ওজনেও হবে হালকা। ডিভাইসটিতে ইনফ্রারেড ক্যামেরা আছে, যা উইন্ডোজ হ্যালো, মাইক্রোসফটের বায়োমেট্রিক সিকিউরিটি সিস্টেম চালু করে চেহারা শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহারে সহায়তা করবে। ভাঁজ করা এই ল্যাপটপটি তৈরিতে কাজ চলছে এখনো। তবে আগামী বছর তা বাজারে আসতে পারে বলেই জানিয়েছে লেনেভো কোম্পানি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ