মুক্তিযুদ্ধ নিয়ে সেরা পাঁচ ওয়েবসাইট

মুক্তিযুদ্ধ বাঙালির জাতীয় জীবনের শ্রেষ্ঠ অর্জন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছিল ১৯৭১ সালে বর্বর পাকিস্তানের বিরুদ্ধে বাঙালি জনগণের সশস্ত্র সংগ্রাম, যার মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসেবে পৃথিবীর মানচিত্র আত্মপ্রকাশ করে।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতের অন্ধকারে পাকিস্তানি সামরিক বাহিনী বাঙালি নিধনে ঝাঁপিয়ে পড়লে একটি জনযুদ্ধের আদলে মুক্তিযুদ্ধের সূচনা ঘটে। পরিকল্পিত গণহত্যার মুখে সারাদেশে এরপর পরই শুরু হয়ে যায় প্রতিরোধ যুদ্ধ; বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষ দেশকে পাকিস্তানি সামরিক বাহিনীর কব্জা থেকে মুক্ত করতে গড়ে তোলে মুক্তিবাহিনী। ভারত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে প্রত্যক্ষভাবে সহযোগিতা করেন। মুক্তিবাহিনী ও ভারতীয় সামরিক বাহিনীর সম্মিলিত আক্রমণের মুখে পর্যদুস্ত ও হতোদ্যম পাকিস্তানী সামরিক বাহিনী আত্মসমর্পণের সিদ্ধান্ত গ্রহণ করে।

১৬ ডিসেম্বর ঢাকার রেসকোর্স ময়দানে পাকিস্তান ৯৩,০০০ হাজার সৈন্যসহ আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এরই মাধ্যমে নয় মাসব্যাপী রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের অবসান হয়। প্রতিষ্ঠিত হয় বাঙালি জাতির প্রথম স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ। আমরা পাই স্বাধীন স্বদেশ, প্রিয় লাল সবুজের পতাকা।

তথ্যপ্রযুক্তির এ যুগে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুণ প্রজন্মের মাঝে তুলে ধরতে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের তথ্যভিত্তিক অনেক ওয়েবসাইট। মুক্তিযুদ্ধের তথ্যভিত্তিক সেরা পাঁচটি ওয়েবসাইট এখানে তুলে ধরা হল।

www.liberationwarmuseum.org

মুক্তিযুদ্ধের ইতিহাস এবং সংশ্লিষ্ট তথ্যের জন্য প্রথমেই বলতে হয় মুক্তিযুদ্ধ জাদুঘরের কথা। ঠিক জাদুঘরের মতোই নানা তথ্যে সাজানো মুক্তিযুদ্ধ জাদুঘরের নিজস্ব এই ওয়েবসাইট। বেশ সমৃদ্ধ এই সাইটে অনেক কিছুর সঙ্গে আছে ‘দিস মান্থ ইন ১৯৭১’ বিভাগটি। আরো আছে বেশ কিছু দুর্লভ ছবি, যা নিয়ে যাবে একাত্তরের সেই দিনগুলোতে।

www.virtualbangladesh.com

এই সাইটে রয়েছে ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মুক্তিযুদ্ধ পর্যন্ত বিভিন্ন তথ্য। রয়েছে মুক্তিযুদ্ধের সময়কার অসংখ্য স্থিরচিত্র, স্বাধীনতাযুদ্ধের ঘোষণাপত্র, মুক্তিযুদ্ধ সম্পর্কে লেখা বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধ, বইসহ প্রয়োজনীয় ওয়েব ঠিকানা।

www.molwa.gov.bd

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট এটি। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের ওপর ছয় হাজার ১৪৮ শব্দে লেখা একটি সংক্ষিপ্ত ইতিহাস রয়েছে। সাইটটিতে রয়েছে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধাদের তালিকা, মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার স্থিরচিত্র, অডিও-ভিডিও, প্রত্যক্ষদর্শীর বিবরণ, যুদ্ধাপরাধী ও ঘাতক দালালদের তালিকা, মুক্তিযুদ্ধের সময়ের বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত খবরের কাটিং ইত্যাদি।

www.genocidebangladesh.org

একাত্তরের গণহত্যার আর্কাইভ এটি। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ এবং গণহত্যার ওপর তৈরি ওয়েবসাইটগুলোর মধ্যে বেশ সমৃদ্ধ একটি ওয়েবসাইট। এতে যে কেউ চাইলে মুক্তিযুদ্ধের ওপর করা ওয়েবভিত্তিক কাজ জমা দিয়ে সাইটটিকে আরো সমৃদ্ধ করতে পারবেন।

www.icsforum.org

আন্তর্জাতিক ক্রাইম স্ট্র্যাটেজি ফোরামের এই ওয়েবসাইটে একাত্তরের গণহত্যা ও মুক্তিযুদ্ধের ওপর প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে এখানে একটি ই-লাইব্রেরি তৈরি করা হয়েছে। রয়েছে যুদ্ধাপরাধীর বিচারের সর্বশেষ আপডেট তথ্য।

%d bloggers like this: