Home > জাতীয় > এডিআর বিষয়ে এনবিআর কর্মকর্তাদের সুস্পষ্ট ধারণা নেই

এডিআর বিষয়ে এনবিআর কর্মকর্তাদের সুস্পষ্ট ধারণা নেই

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীরা বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) বিষয়ে জানতে চান। কিন্তু এ বিষয়ে অনেক এনবিআর কর্মকর্তাদেরই সুস্পষ্ট ধারণা নেই।

বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত উপ কর কমিশনার সম্মেলনে এ কথা বলেন তিনি।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন এনবিআর সদস্য মো. আবদুর রাজ্জাক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর কমিশনার আলমগীর হোসেন।

আবদুল মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীরা এডিআরের কার্যক্রম বিষয়ে বিস্তারিত জানতে চাচ্ছেন। এ বিষয়ে এনবিআর কর্মকর্তার কাছে তারা যৌক্তিক তথ্য জানতে যোগাযোগ করলে অনেককেই হতাশ হয়ে ফিরতে হচ্ছে। কারণ অনেক কর্মকর্তাই এডিআরের কার্যক্রম বিষয়ে সুস্পষ্ট ধারণা দিতে পারছে না।

তিনি বলেন, অনেক ব্যবসায়ী মনে করছে এডিআরে এসে মামলায় হেরে গেলে তারা আর্থিক ও এনবিআরের বিশেষ চাপে পড়বে। এ ধারণার কারণেই ব্যবসায়ীরা ভয়ে এডিআর মুখোমুখি হন না। তাই এনবিআর কর্মকর্তাদেরই ব্যবসায়ীদের এ ভয় কাটাতে হবে।

রাজস্ব সংগ্রহের স্বচ্ছতার প্রসঙ্গে মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ী ও এনবিআর কর্মকর্তা উভয়ের একটা বদনাম আছে। এ বদনাম থেকে বের হয়ে আসবে। স্বচ্ছতার লক্ষ্যে এনবিআরকে একটি বিশেষ ই-মেইল অ্যাকাউন্ট খোলার পরামর্শ দেন। কারণ এ ই-মেইলের মাধ্যমে আমরা এনবিআরের অসৎ কর্মকর্তাদের বিষয়ে জানাব।

প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতনতার প্রশংসা করেন। একই সঙ্গে নিয়মিত করদাতাদের চাপ না দিতে ও বিশেষ ছাড় দেওয়ার পরামর্শ দেন তিনি।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদ ও এনবিআর সদস্য মো. আব্দুর রাজ্জাকসহ কর্মকর্তারা।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ