Home > জাতীয় > ঢাকায় ই-৯ সম্মেলন ৫ ফেব্রুয়ারি শুরু

ঢাকায় ই-৯ সম্মেলন ৫ ফেব্রুয়ারি শুরু

নিজস্ব প্রতিবেদক : প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে নয়টি দেশের শিক্ষামন্ত্রীদের নিয়ে ই-৯ আন্তর্জাতিক সম্মেলন।

আগামী ৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ সম্মেলন।

শুক্রবার ব্যানবেইস ভবনের সম্মেলনকক্ষে সাংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ সময় ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, ব্যানবেইস পরিচালক ফসিহ উল্লাহ প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, ৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় রাজধনীর হোটেল রেডিসন ব্লুতে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ই-৯ মিনিস্ট্রিরিয়াল মিটিং অন এডুকেশন ২০৩০ আয়োজনের মাধ্যমে বাংলাদেশ পরবর্তী দুই বছর ই-৯ এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবে।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ২০৩০ সালকে সামনে রেখে সবার জন্য শিক্ষা এই কর্মসূচি বাস্তবায়নে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিটি সদস্য রাষ্ট্র পর্যায়ক্রমে ই-৯ এর চেয়ারম্যান নির্বাচিত হয়ে থাকে। প্রথা অনুযায়ী ই-৯ এর চেয়ারম্যান হিসেবে উক্ত সদস্য রাষ্ট্র মিনিস্ট্রিরিয়াল রিভিউ মিটিং আয়োজন করে থাকে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ১০টি মিনিস্ট্রিরিয়াল রিভিউ মিটিং অনুষ্ঠিত হয়েছে। এর আগে ১০টি মন্ত্রী পর্যায়ের সম্মেলনে সবার জন্য শিক্ষা কর্মসূচি সফল করার লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে আয়োজিত হয়েছিল। বর্তমানে বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নের পটভূমিতে ই-৯ ফোরামের সদস্য রাষ্ট্রসমূহের শিক্ষাবিষয়ক এসডিজি-৪-এর লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারণের প্রয়াসে ই-৯ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পৃথিবীর উন্নয়নশীল দেশগুলোর মধ্য থেকে জনবহুল ৯টি দেশ নিয়ে গঠিত ফোরাম হচ্ছে ই-৯। এর সদস্য রাষ্ট্রসমূহ হচ্ছে বাংলাদেশ, ব্রাজিল, চীন, মিশর, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া।

সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে পারস্পরিক যোগাযোগ এবং তথ্য বিনিময়ের মাধ্যমে ইউনেস্কোর সবার জন্য শিক্ষা কর্মসূচিকে এগিয়ে নেওয়া এবং দ্রুততার সঙ্গে সামষ্টিক সাফল্য অর্জনের লক্ষ্যে ১৯৯৩ সালে ভারতের নয়াদিল্লিতে ই-৯ ফোরাম গঠন করা হয়।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ