Home > জাতীয় > ১৭৫০ কোটি টাকা ঋণ দেবে পিডিবিএফ

১৭৫০ কোটি টাকা ঋণ দেবে পিডিবিএফ

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায় বলেছেন, পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ) চলতি অর্থবছরে ১৭৫০ কোটি টাকা ঋণ বিতরণ করার পরিকল্পনা নিয়েছে।

শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে প্রতিষ্ঠানটির জেলা ও উপজেলা পর্যায়ের এক হাজার কর্মকর্তার এক বিশেষ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গ্রামীণ জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও নারী-পুরুষের সমতা বিধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহে ২০০০ সালের ৯ জুলাই পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) কার্যক্রম শুরু হয়। দেশের ৫২টি জেলার ৪০৩টি উপজেলায় প্রতিষ্ঠানটির পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারীর মাধ্যমে প্রায় ৬০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হয়ে স্বাবলম্বী হয়েছেন। প্রতিষ্ঠানটি শুরু থেকে আজ পর্যন্ত বিভিন্ন আয় বৃদ্ধিমূলক কর্মকাণ্ডে ঋণ বিতরণ করেছে। ঋণ আদায়ের হার শতকরা ৯৮ ভাগ।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধোত্তর বাংলাদেশকে পুনর্গঠনে সমবায় খাতকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছিলেন। তিনি ক্ষুদ্রঋণ দান কর্মসূচির মাধ্যমে দারিদ্র্যবিমোচন ও কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ নেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘একটি বাড়ি একটি খামার’ ও পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশনের মতো জনকল্যাণকর কর্মসূচি গ্রহণ করেন।

পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীদের লোভ-লালসার ঊর্ধ্বে ওঠে কাজ করার নির্দেশ দিয়ে তিনি বলেন, কারো কোনো কর্তব্যকাজে গাফিলতি ও শৈথিল্য দেখা দিলে কঠোর শাস্তি দেওয়া হবে।

পল্লী দারিদ্র্যবিমোচন ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মদন মোহন সাহার সভাপতিত্বে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব আনন্দ চন্দ্র বিশ্বাস, পিডিবিএফর অতিরিক্ত পরিচালক আমিনুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ