Home > জাতীয় > ২০১৮সালের মধ্যেই বন্ধ হবে বাংলাদেশ-আসাম সীমান্ত

২০১৮সালের মধ্যেই বন্ধ হবে বাংলাদেশ-আসাম সীমান্ত

বাংলাদেশের সঙ্গে সীমান্ত বন্ধ করতে ফের সরব ভারত। দেশটির কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এর আগে সীমান্ত বন্ধের কথা বললেও এবার সময়ও বেঁধে দিলেন। তিনি বলেছেন, ‘বাংলাদেশের সাথে আসামের ২০০ কিলোমিটারের বেশি আন্তর্জাতিক সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করাকে অগ্রাধিকার বিজেপি (ক্ষমতাসীন দল)। ২০১৮ সালের মধ্যেই এ সীমান্ত পুরোপুরি সিল (বন্ধ) হয়ে যাবে।’

সোমবার (২৬ ডিসেম্বর) আসামের রাজধানী গৌহাটিতে দলের কর্মীদের সাথে মতবিনিময়ে তিনি বলেন, ‘২২৩ দশমিক ৭ কিলোমিটার আসাম-বাংলাদেশ সীমান্ত বন্ধে বিজেপি সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষ্যে কাজ এগিয়ে চলছে। আশা করছি আগামী দেড় বছরের মধ্যেই সীমান্ত পুরোপুরি সিল করা সম্ভব হবে। তখন অবৈধভাবে আর কেউ এ সীমান্ত দিয়ে পারাপার করতে পারবেন না।’তিনি আরো বলেন, ‘বাংলাদেশ আমাদের প্রতিবেশী দেশ। দেশটির সাথে আমাদের ভালো ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা ভবিষ্যতেও এ সম্পর্ক রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।’

স্থানীয় বিচ্ছিন্নতাবাদ দমনে ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেনস (এনআরসি) গঠনে অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এ প্রক্রিয়া বাস্তবায়নের পথে রয়েছে। রাজ্য সরকারের উচিত দ্রতই এ কাজ শেষ করা। এই সেন্টার বিচ্ছিন্নতাবাদ ও সহিংসতা দমনে কোনো ছাড় দেবে না।’তবে বিচ্ছিন্নতাবাদী ব্যক্তি ও দল আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে উদ্যোগী হলে সরকার স্বাগত জানাবে বলেও তিনি মন্তব্য করেন।

প্রসঙ্গত, আসামে থাকা বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে চোরাচালান ও অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত সিল করে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিজেপি সরকার। গত জুনে এ বিষয়ে নির্দেশ জারি করেন রাজনাথ। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে এক বছর সময় নির্ধারণ করা হয়।

আসামের বিধানসভা নির্বাচনের আগে ওই রাজ্যের বাংলাদেশ-ভারত সীমান্ত সিল করে দেওয়ায় প্রতিশ্রুতি দেয় কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। পরে নির্বাচনে জয় পেয়ে আসামে বিজেপি সরকার গঠিত হলে প্রতিশ্রুতি বাস্তবায়নের তৎপরতা শুরু করে কেন্দ্র।

বাংলাদেশের সাথে ভারতের ৪ হাজার ৯৬ কিলোমিটারের দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। এটি বিশ্বের পঞ্চশ দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত হিসেবে পরিচিত। আমাসের সাথে বাংলাদেশের ২৬২ কিলোমিটার সীমান্ত রয়েছে। এর মধ্যে ২২৩ দশমিক ৭ কিলোমিটার সীমান্ত সিল করতে চায় ভারত সরকার।
সূত্র: এনডিটিভি

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ