Home > জাতীয় > ব্যাংকিং কার্যক্রম চালাতে পারবে না মোবাইল অপারেটররা

ব্যাংকিং কার্যক্রম চালাতে পারবে না মোবাইল অপারেটররা

বাংলাদেশ ব্যাংক মোবাইল অপারেটরদের নিয়ন্ত্রণ করে না। তাই মোবাইল ব্যাংকিং করতে পারবে না অপারেটরগুলো। এজন্য গ্রামীনফোন, রবিসহ অন্যান্য অপারেটরদের মোবাইল ব্যাংকিং করতে লাইসেন্স দেয়া হবে না। বললেন বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস.কে. সুর চৌধুরী। আজ সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘সার্ক ফাইন্যান্স সেমিনার অন ইমপেক্টস অব মোবাইল ফাইন্স্যাসিয়াল সার্ভিসেস ইন দ্য সার্ক রিজন’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগ আয়োজিত এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এস.কে. সুর জানান, বর্তমানে দেশে ৫৬টি তফসিলি ব্যাংক রয়েছে। এর মধ্যে ২৫টি ব্যাংককে মোবাইল ফ্যাইন্সিয়াল সার্ভিস দেয়ার লাইসেন্স দেয়া হয়েছে। এরমধ্যে ১৮টি ব্যাংক তাদের কার্যক্রম চালাচ্ছে। তাদের এ কার্যক্রম নিয়ন্ত্রণ করে বাংলাদেশ ব্যাংক। কিন্তু মোবাইল অপারেটদের নিয়ন্ত্রণ করে বিটিআরসি। তাই মোবাইল অপারেটগুলো ব্যাংকিং কার্যক্রম চালানোর অনুমতি দেয়া হবে না। মোবাইল অপারেটরদের মোবাইল ব্যাংকিংয়ের অনুমতি দেয়ার পর তাদের কাজে অনিয়ম হলে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ হিসেবে বাংলাদেশ ব্যাংকের কিছু করার থাকবে না।

তিনি আরো বলেন, ব্যাংকগুলোর ভালো-মন্দ দেখা আমাদের দায়িত্ব। মোবাইল অপারেটদের ব্যাংকিং সেবারর অনুমতি দেয়ার আগে আমাদের ব্যাংকগুলোর স্বার্থ দেখতে হবে।

ডেপুটি গভর্নর বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সন্ত্রাসে অর্থায়ন করা সহজ। কিন্তু তফসিলি ব্যাংকগুলোকে কঠোরভাবে মনিটর করে বাংলাদেশ ব্যাংক। এতে সন্ত্রাসে অর্থায়নের সুযোগ থাকে না। তবে মোবাইল অপারেটরের ক্ষেত্রে এ মনিটরিং কঠিন। তাই এই মুহূর্তে মোবাইল অপারেটদের ব্যাংকিং সেবার লাইসেন্স পাচ্ছে না।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ