Home > জাতীয় > ৬০ শতাংশ নারীর বিয়ে হয় ১৮ বছরের আগেই

৬০ শতাংশ নারীর বিয়ে হয় ১৮ বছরের আগেই

নিজেস্ব প্রতিবেদক : এক গবেষণায় দেখা গেছে বাল্য বিয়ের হার কমছে না। এখন যাদের বয়স ২০ থেকে ৪৯ বছরের মধ্যে- এমন প্রায় ৫৯ দশমিক ৭ শতাংশ নারীর বিয়ে হয়েছে ১৮ বছর বয়সের আগেই।

রোববার (১১ ডিসেম্বর) বিকেলে প্যান প্যা‌সি‌ফিক সোনারগাঁও হোটেলের বলরুমে ‘দ্যা চাইল্ড ওয়েল-বিং সার্ভে (সিড‌ব্লিউএস)’ জ‌রিপ প্র‌তিবেদনে এ পরিসংখ্যান তুলে ধরা হয়। ইউ‌নিসেফ’র সহায়তায় বাংলাদেশ প‌রিসংখ্যান ব্যুরো (বিবিএস) এই জ‌রিপ প্রতিবেদন তৈরি করেছে।

এদিন আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাংলাদেশ প‌রিসংখ্যান ব্যুরোর মহাপ‌রিচালক মোহাম্মদ আবদুল ওয়া‌জদের সভাপ‌তিত্বে অনুষ্ঠানে বিশেষ অ‌তি‌থি হিসেবে অর্থ এবং প‌রিকল্পনা প্র‌তিমন্ত্রী এম. এ. মান্নান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও পি‌পিআর‌সি’র চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স‌চিব আবদুল মালেক, প‌রিকল্পনা মন্ত্রণালয়ের প‌রিসংখ্যান ও তথ্য বিভাগে‌র স‌চিব কে এম মুজাম্মেল হক, ইউ‌নিসেফ’র দ‌ক্ষিণ এ‌শিয়ার আঞ্চ‌লিক প‌রিচালক জিন গফ, ইউ‌নিসেফ’র বাংলাদেশ প্র‌তি‌নি‌ধি অ্যাডওয়ার্ড বেগবেদার প্রমুখ।

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে এপ্রিলের মধ্যবর্তী সময়ে শিশু সম্পর্কিত ৭৫টি সূচকের ওপর ২০ হাজার ১৩৪টি পরিবারে ‘দ্য চাইল্ড-বিং সার্ভে (সিডব্লিউএস)’ জরিপ চালানো হলে দেখা যায়, সিটি করপোরেশনগুলোর বস্তি ও বস্তির বাইরের এলাকা এবং বিভাগীয় শহরে শিশুর পুষ্টি ও মাতৃদুগ্ধপান, শিশু স্বাস্থ্য, নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন প্রাপ্তির সুযোগ, প্রজনন স্বাস্থ্য, মা ও নবজাতকের স্বাস্থ্য, শিশু উন্নয়ন, স্বাক্ষরতা ও শিক্ষা, শিশু সুরক্ষা ইত্যাদি সূচকে বড় ধরনের বৈষম্য বিদ্যমান।

ইউনিসেফ ও বিবিএস-এর জরিপ প্রতিবেদনে দেখা গেছে, দেশে শিশু ও নারীর কল্যাণের ক্ষেত্রে শহর এলাকায় সার্বিক সাফল্য অর্জনের মাত্রা তুলনামূলক ভালো, তবে সিটি করপোরেশন, পৌরসভা এবং বিভিন্ন শহরে বস্তি ও বস্তির বাইরের এলাকায় বড় ধরনের বৈষম্য বিদ্যমান।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ