Home > জাতীয় > নারীদের অধিকার চেয়ে নয়, আদায় করে নিতে হয় : প্রধানমন্ত্রী

নারীদের অধিকার চেয়ে নয়, আদায় করে নিতে হয় : প্রধানমন্ত্রী

নিউজ ডেক্স:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আর্থিকভাবে স্বাবলম্বী হলে নারীদের অধিকার ভিক্ষা করতে হবে না। অধিকার চেয়ে নয়, আদায় করে নিতে হয়। শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ওই সময় শেখ হাসিনা চলতি বছরে নারী উন্নয়নে অবদান রাখায় অ্যারমা দত্ত ও বেগম নূরজাহান নামের দুই নারীর হাতে ‘বেগম রোকেয়া পদক-২০১৬’ তুলে দেন।

উক্ত অনুষ্ঠানে বক্তৃতায় প্রধানমন্ত্রী আরও বলেন, মেয়েরা আজ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ নারী উন্নয়নের একটি রোল মডেল হিসেবে বিশ্বে মর্যাদা পাচ্ছে। এরই মধ্যে নারী ক্ষমতায়ন ও উন্নয়নে আমাদের সরকার ব্যাপকভাবে কাজ করেছে। আমরা ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ রিপোর্টে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে এখন ৬৮তম স্থান অধিকার করেছি। নারী রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ সপ্তম স্থান অধিকার করেছে।

দেশের স্কুলগুলোতে মেয়েদের অংশগ্রহণের সংখ্যা বেশি উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশে শিক্ষাসহ নানা ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েদের অংশগ্রহণ বেশি। এখন আবার নতুন করে ছেলেদের সংখ্যা কীভাবে বাড়ানো যায়, তা ভাবা হচ্ছে। এছাড়া সরকারি বিভিন্ন প্রকল্পে নারীদের অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ