Home > জাতীয় > ভারতে গরু জবাই নিষিদ্ধ এবং বাংলাদেশে গরু পাচার বন্ধের দাবি বিজেপি নেতার

ভারতে গরু জবাই নিষিদ্ধ এবং বাংলাদেশে গরু পাচার বন্ধের দাবি বিজেপি নেতার

ভারতে গরু জবাই সম্পূর্ণ নিষিদ্ধ এবং বাংলাদেশে গরু পাচার বন্ধ করার দাবি জানিয়েছেন হিন্দুত্ববাদী বিজেপি’র সিনিয়র নেতা সুব্রমনিয়াম স্বামী। সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য সুব্রমনিয়াম স্বামী সোমবার দিল্লিতে এক অনুষ্ঠানে ওই দাবি জানান। 

দিল্লির যন্তরমন্তরে ‘গো-রক্ষা সংকল্প সমিতি’, ‘রাষ্ট্রীয় স্বাভিমান আন্দোলন’সহ বিভিন্ন সংগঠন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে সাধু-সন্তদের সমাবেশে সুব্রমনিয়াম স্বামী বলেন, “গো-রক্ষা আমাদের অস্তিত্ব এবং আত্মপরিচয় রক্ষার প্রশ্ন। গরু রক্ষার মাধ্যমে দেশ রক্ষা হয় কারণ, এখনো পর্যন্ত গ্রামীণ জিডিপি’র ক্ষেত্রে গরুর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।” 

স্বামী বলেন, “গরু রক্ষার জন্য গরু জবাইয়ের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করতে হবে। আমাদের সংবিধানে গরু রক্ষার বিষয়ে বিধান রয়েছে। একে বাস্তবায়ন করারও আইন রয়েছে। প্রত্যেক সরকারেরই এটা করা উচিত। কিন্তু স্বাধীনতার পরে কোনো সরকার তা করেনি। আমার বিশ্বাস আমরা এখন এমন একটি পর্যায়ে চলে এসেছি যে, গরু জবাইয়ের বিরুদ্ধে অবশ্যই নিষেধাজ্ঞা জারি হবে।”    

সুব্রমনিয়াম স্বামীর দাবি, “কংগ্রেস আমলে গোশত রফতানিতে ভর্তুকি দেয়া হয়েছে।  এখন তা বন্ধ করে দেয়া হচ্ছে। কিন্তু পাচারকারী দ্বারা বাংলাদেশে গরু পাঠানো এখনো একটি বড় সমস্যা হিসেবে রয়েছে, এর রাশ টেনে ধরা প্রয়োজন।” 

ট্রাকের মাধ্যমে গরু নিয়ে যাওয়া বন্ধ করতে মোটরযান অধিনিয়মে বিধানের প্রয়োজন বলেও সুব্রমনিয়াম স্বামী মন্তব্য করেন।

রাষ্ট্রীয় স্বাভিমান আন্দোলন এবং অন্য গরু রক্ষা সংগঠনের পক্ষ থেকে গো-রক্ষা নিয়ে বিভিন্ন পয়েন্টে এক নির্দেশনা প্রস্তুত করা হয়েছে। এতে গোটা দেশে গরু জবাই সম্পূর্ণ নিষিদ্ধ করতে কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে আইন তৈরি করার দাবি জানানো হয়েছে। ভারতীয় গো-বংশের ওপরে সঙ্কট উত্তরণে গরুর গোশতের রফতানি নিষিদ্ধ করার দাবিও জানানো হয়েছে।

গো-রক্ষা সংগঠনগুলো এরকম দাবি করলেও গত বছর ডিসেম্বরে কেন্দ্রীয় বানীজ্যমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, ‘গোশত রফতানি বন্ধ করার কোনো ভাবনা মোদি সরকারের নেই। রফতানির ক্ষেত্রে কসাইখানাগুলোকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আর্থিক সাহায্য দেয়া হচ্ছে বলেও তিনি সেসময় জানিয়েছিলেন। 

এক পরিসংখ্যানে প্রকাশ, সাবেক কংগ্রেস সরকারের শেষ বছরে ২০১৩-১৪ সালে ভারত থেকে ১৩.৮৯ লাখ টন গবাদিপশুর গোশত রফতানি হয়েছিল। বিজেপি সরকারের প্রথম বছর ২০১৪-১৫ সালে তা বেড়ে ১৫ লাখ টনে পৌঁছেছে। বিদেশি মুদ্রার আয়ও ৪৪৬ কোটি ডলার থেকে বেড়ে ৪৯২ কোটি ডলারে পৌঁছেছে। রফতানির বেশিরভাগই অবশ্য মহিষের গোশত।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ