Home > জাতীয় > জাতীয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে দুর্ভোগ নগরবাসীর

জাতীয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে দুর্ভোগ নগরবাসীর

রাজধানীতে আজ সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। মধ্য কার্তিকের এ সময়ে হঠাৎ এই বৃষ্টিতে নগরবাসীকে দুর্ভোগে পড়তে হয়।

রাজধানীর আকাশ বুধবার বিকেল থেকেই মেঘে ঢাকা ছিল। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’ এর প্রভাব বাংলাদেশের উপকূলে কিছুটা পড়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলেও আবহাওয়াবিদরা বলছেন।

আজ ভোর থেকেই আকাশ মেঘলা ছিল। সঙ্গে ছিল মৃদু কনকনে হাওয়া। সকাল থেকেই বৃষ্টি। আর এর ফলে তাপমাত্রা আরো কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সকাল থেকে বৃষ্টির কারণে রাজধানীর চিত্র আজ একেবারেই ভিন্ন। হঠাৎ এই বৃষ্টির জন্য বেশির ভাগ মানুষই প্রস্তুত ছিল না। অনেকেই ঠিক সময়ে বাসা থেকে বের হতে পারেননি। সড়ক ও ফুটপাতের ছিন্নমূল মানুষ পড়েছে বেশি বিপাকে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, দেশে কার্তিক মাসে কোথাও কোথাও স্বল্প বৃষ্টি হয়। শীতের আমেজ নিয়ে গুঁড়ি গুঁড়ি এই বৃষ্টিকে বলা হয় কার্তিক বৃষ্টি। গ্রামবাংলায় এটি ‘কাত্যান’ নামে পরিচিত। এই বৃষ্টির কারণে শীতের প্রকোপ বাড়ে।

যে বৃষ্টি হয়েছে তা পশ্চিমা লঘুচাপ ও পুবালি বাতাসের সংমিশ্রণের কারণে হয়েছে। এই বৃষ্টির পর তাপমাত্রা কমে যাবে ও শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। রাজধানীতে আজ কতটুকু বৃষ্টি হয়েছে, তার সঠিক হিসাব তাৎক্ষণিকভাবে দিতে পারেনি অধিদপ্তর।

বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী হাসনাত রেজা বলেন, হঠাৎ বৃষ্টির মুখোমুখি হতে হলো। কোনো প্রস্তুতি না থাকার কারণে ভিজতে হয়েছে। তবে এ বৃষ্টিতে ধুলোবালি কমে যাবে বলে তিনি স্বস্তি প্রকাশ করেছেন।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এই বৃষ্টি বেশি মাত্রায় হবে না। তবে আগামীকালও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার দৃশ্যপটের সংক্ষিপ্তসারে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’-এ পরিণত হয়েছিল। সেটির গতিপথ এখনো ভারতের বিশাখাপট্টনাম উপকূলের দিকে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ