Home > জাতীয় > ‘দেশে উন্নয়নের পাশাপাশি গণতন্ত্রও অব্যাহত থাকবে’

‘দেশে উন্নয়নের পাশাপাশি গণতন্ত্রও অব্যাহত থাকবে’

নিউজডেক্স, জনতারবাণী: উন্নয়নের সঙ্গে আজকের মতো আগামী দিনে গণতন্ত্র যাতে অব্যাহত থাকে সেটি খেয়াল রাখতে হবে বলেছেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরি।

তিনি আরো বলেন, আমাদের উন্নয়নের সঙ্গে আজকের মতো গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে। আমি আশা করি, গণতন্ত্র অব্যাহত থাকবে। কার্যকর থাকবে সংসদ।

আজ শনিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ একাডেমিতে এক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

স্পীকার বলেন, বাংলাদেশ আজ একটি মজবুত অর্থনৈতিক ভিতের ওপর দাঁড়িয়ে আছে। স্বাধীনতার পর যে দেশকে বলা হতো তলাবিহীন জুড়ি, আজ সেই দেশ উন্নয়নের রোল মডেল। গত ৪৪ বছরের অগ্রযাত্রায় আমরা অনেক দূর এগিয়ে এসেছি। বাংলাদেশ কেবল বন্যাদূর্গত দেশ নয়। খাদ্যে স্বয়ং সম্পূর্ণ দেশ।

ড. শিরিন শারমিন বলেন, নারীর ক্ষমতায়নে বাংলদেশ অনেক এগিয়ে গেছে। ডিজিটাল বাংলাদেশ আজ স্বপ্ন নয়। গড়ে ৬ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি। অর্থনৈতিক বেশির ভাগ সূচকে আমরা ভালো করছি।

মানব উন্নয়ন সূচকে সাফল্যের কথা তুলে ধরে স্পীকার বলেন, মানব উন্নয়ন সূচকেও আমরা পৃথিবীতে রোল মডেল। সামাজিক নিরাপত্তা বলয় কর্মসূচিও সফলতার দিকে।

এজন্য তিনি কর্মসংস্থান তৈরিতে নতুন ও কার্যকর পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, আমাদের এখন কর্মসংস্থান বাড়াতে হবে। নতুন কর্মসংস্থান তৈরি করতে পদক্ষেপ নিতে হবে। কিভাবে কর্মসংস্থান বাড়ানো যায় সেটি চিন্তা করতে হবে। এজন্য কর্মমুখি শিক্ষায় যেতে হবে।

বাংলাদেশ অর্থনীতিবিদ ফোরাম দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ