Home > জাতীয় > হোটেল-রেস্তোঁরা ছাড়া দোকানপাট-শপিংমল বন্ধ

হোটেল-রেস্তোঁরা ছাড়া দোকানপাট-শপিংমল বন্ধ

করোনা মহামারি রোধে ১ জুলাই ভোর ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এসময়ে খাবারের দোকান, হোটেল রেস্তোঁরা ছাড়া দোকান পাট, শপিংমলসহ মার্কেট বন্ধ থাকবে।

বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে। কঠোর লকডাউন নিশ্চিত করতে ২১টি নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, শপিংমল, মার্কেটসহ দোকান পাট বন্ধ থাকবে। তবে খাবারের দোকান, হোটেল রেস্তোঁরা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত (অনলাইনে) খাবার বিক্রয় করতে পারবে। সেখানে বসে খেতে পারবে না কেউ।

এতে বলা আরও বলা হয়, লকডাউনে অভ্যন্তরীণ বিমানসহ সড়ক, রেল, নৌপথের সব গণপরিবহন বন্ধ থাকবে। এমনকি সব প্রকার যন্ত্রচালিত যানবাহন বন্ধ থাকবে।

অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকলেও আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে। বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকেট প্রদর্শন করে গাড়ি ব্যবহার পূর্বক যাতায়াত করতে পারবে। তাছাড়া পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক, লরি, কাভার্ডভ্যান, কার্গো ভেসেল নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিসসমুহ বন্ধ থাকবে। কঠোর লকডাউনে জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হতে পারবেন না। কারণ ছাড়া বের হলেই তাকে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে।

স্বাস্থ্যবিধি এবং লকডাউন এর বিধি নিষেধ প্রতিপালনে আইনশৃঙ্খলাবাহিনী কঠোর থাকবে। পুলিশের পাশাপাশি বিজিবি ও সেনা সদস্যরো মাঠে দায়িত্ব পালন করবে। এসময় আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে তাৎক্ষনিক শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ