Home > জাতীয় > ৫১৫ বিদেশি নাগরিক আতঙ্কে

৫১৫ বিদেশি নাগরিক আতঙ্কে

ইতালীয় নাগরিক ডা. ফাদার পিয়েরো পারোলারি সামিওকে হত্যাচেষ্টার ১২ ঘণ্টা পর থানায় মামলা করা হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন ১০ জনকে আটক করা হলেও এখন পর্যন্ত প্রকৃত ক্লু উদ্ধার করতে পারেনি পুলিশ। দুর্বৃত্তরা রয়েছে ধরাছোঁয়ার বাইরে। এতে আতঙ্ক আর শঙ্কার মধ্যে রয়েছে দিনাজপুরে বসবাসরত ৫১৫ বিদেশি নাগরিক।
মিশনারি হাসপাতালগুলোর বহির্বিভাগের কার্যক্রমও প্রায় স্থবির হয়ে পড়েছে। তারা দ্রুত দোষীদের গ্রেফতার ও বিচারের দাবি জানিয়েছেন।
পিয়েরো পারোলারি সামিও পেশায় চিকিৎসক। যক্ষ্মা রোগ বিশেষজ্ঞ। পাশাপাশি তিনি একটি ক্যাথলিক মিশন চার্চের ফাদার। চিকিৎসাসেবার ব্রত নিয়ে প্রায় ৩০ বছর আগে বাংলাদেশে আসেন ফাদার ড. ফাদার পিয়ারো সামিও। সে সময় তিনি যোগ দেন উত্তরাঞ্চলের রাজশাহীর এক যক্ষ্মা হাসপাতালে। সেখানে চিকিৎসাসেবায় কাটিয়ে দেন ১৫ বছর।
পরে ডা. পিয়েরো চলে আসেন দিনাজপুরে। ১৯৮৫ সালে তিনি দিনাজপুর হাসপাতালে যোগ দেন। সেখানে তিনি একটানা কাজ করেন ২৩ বছর।
২০০৮ সালে এসে পিয়েরো দিনাজপুর সেন্টভিসেন্ট হাসপাতালে যক্ষ্মা রোগ বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন। বর্তমানে তিনি সেখানে কর্মরত।
চিকিৎসাসেবার পাশাপাশি ডা. পিয়েরো পাদ্রি হিসেবে সেবায় জড়িত ছিলেন। তিনি দিনাজপুর শহরের সুইহারি ক্যাথলিক মিশন চার্চের ফাদার। দুই দফায় ১৫ বছর ধরে তিনি এ মিশনে কর্মরত আছেন। খুব সাধারণ জীবনযাপন করতেন ডা. পিয়েরো। থাকতে পছন্দ করতেন খুব নিরিবিলিতে। সাধারণ মানুষের সঙ্গে তার খুব একটা সখ্য ছিল না।
ডা. পিয়েরো থাকতেন দিনাজপুর সরকারি কলেজের পেছনে এনটিএস ভবনে। সেখানে তার সঙ্গে ছিলেন মিশনারির আরো কয়েকজন বিদেশি নাগরিকও। তিনি হাসপাতালে যাওয়া-আসা করতেন বাইসাইকেল চালিয়ে।
বুধবার সকাল ৮টায় তিনি প্রতিদিনের মতোই বাইসাইকেল নিয়ে কর্মস্থলে যাচ্ছিলেন। পথিমধ্যে শহরের মির্জাপুর বিআরটিসি বাস ডিপোর সামনের সড়কে হামলার শিকার হন। অজ্ঞাতনামা মোটরসাইকেলের ৩ দুর্বৃত্ত তাকে গুলি করে পালিয়ে যায়।
এ ঘটনায় আতঙ্ক আর শঙ্কার মধ্যে রয়েছে দিনাজপুরে বসবাসরত ৫১৫ বিদেশি নাগরিক।
এদিকে এ ঘটনার প্রতিবাদে দিনাজপুরের মিশনারি স্কুল ও কলেজগুলোতে ঠিকমতো ক্লাস হচ্ছে না। মিশনারি হাসপাতালগুলোর বহির্বিভাগের কার্যক্রম হয়ে পড়েছে স্থবির।
সমপ্রতি ২ বিদেশি নাগরিক হত্যার ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দিনাজপুর জেলায় অবস্থানরত ৫১৫ জন বিদেশি নাগরিকের নিরাপত্তা জোরদার করা হয়। বড়পুকুরিয়া কয়লাখনি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর মেডিক্যাল কলেজ, মধ্যপাড়া কঠিন শিলা, বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত ৫১৫ বিদেশি নাগরিককে নিকটস্থ থানায় ছবিসহ যোগাযোগ করতে বলে স্থানীয় প্রশাসন।
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ১০৩ জন বিদেশি ছাত্রছাত্রী রয়েছে। দিনাজপুর সদর উপজেলায় ১৫৬, পার্বতীপুরে ৩৪৭, বোঁচাগঞ্জে ২, খানসামায় ১, ফুলাবাড়ীতে ৩, কাহারোলে ২ ও ঘোড়াঘাটে ৪ জন বিদেশি নাগরিক বসবাস করছেন।
ইতালীয় নাগরিক ডা. ফাদার পিয়েরো পারোলারি সামিওকে গুলি করে হত্যাচেষ্টার ঘটনায় তারা আতঙ্ক আর শঙ্কার মধ্যে রয়েছেন।
এদিকে মিশনারিগুলোতে পুলিশি পাহারা দেখা গেছে। পর্যবেক্ষণ করছে গোয়েন্দা সংস্থাগুলো। সন্দেহভাজন আটক জেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল মামবুবুর রহমান ভুট্টুসহ ১০ জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
জামায়াতের সেক্রেটারি জেনারেল ভুট্টুর রিমান্ড : এদিকে ডা. ফাদার পিয়েরো পারোলারি সামিওকে গুলি করে হত্যা প্রচেষ্টায় সন্দেহভাজন আটক জেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল আবুল আলা মাহবুবুর রহমান ভুট্টুকে এক দিনের রিমান্ডে নিয়েছেন আদালত।
বৃহস্পতিবার বিকালে দিনাজপুর অতিরিক্ত চিফ জুটিশিয়াল আমলি আদালতে জেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল আবুল আলা মাহবুবুর রহমান ভুট্টুকে গোয়েন্দা পুলিশ (ডিবি) হাজির করে। মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের উপ-পরিদর্শক বজলুর রশিদ আদালতে মাহবুবুর রহমান ভুট্টুকে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন। আদালতের বিজ্ঞ বিচারক এস এম এহসানুল হক একদিনের রিমান্ড মঞ্জুর করেন।
ইতালীয় নাগরিক ডা. ফাদার পিয়েরো পারোলারি সামিওকে গুলি করে হত্যা চেষ্টার ১২ ঘণ্টা পর বুধবার রাত ৮টায় কসবা মিশনের ফাদার সেলাস কুজুর বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা করেছেন। মামলাটি ডিবি পুলিশের কাছে হস্তান্তর করা হয়।
উল্লেখ্য, ইতালীয় নাগরিক ডা. ফাদার পিয়েরো পারোলারি সামিওকে বুধবার সকাল ৮টার দিকে প্রতিদিনের মতোই বাইসাইকেল নিয়ে কর্মস্থলে যাচ্ছিলেন। পথিমধ্যে শহরের মির্জাপুর বিআরটিসি বাস ডিপোর সামনের সড়কে হামলার শিকার হন তিনি। অজ্ঞাতনামা মোটরসাইকেলের ৩ দুর্বৃত্ত তাকে গুলি করে পালিয়ে যায়। তিনি মাটিতে লুটিয়ে পড়েন।
পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান। উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশ বিমানের হেলিকপ্টারে ঢাকার বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ বিশ্ববিদ্যালয়ে বুধবার বিকালে নেয়া হয়েছে তাকে।
এদিকে ইতালীয় নাগরিক ডা. ফাদার পিয়েরো পারোলারি সামিওকে গুলি করে হত্যা প্রচেষ্টা ঘটনার পর শহর জুড়ে উৎকণ্ঠা ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে জেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল আবুল আলা মাহবুবুর রহমান ভুট্টুসহ জামায়াতের ১০ নেতা-কর্মীকে বুধবার দুপুরে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে।
অন্যদিকে পুলিশ শহরের বিভিন্ন স্থানে ১১টি চেকপোস্ট বসিয়ে তল্লাশি কার্যক্রম অব্যাহত রেখেছে। সূত্র : মানবজমিন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ