Home > জাতীয় > ফেসবুকের সঙ্গে চুক্তি করবে সরকার

ফেসবুকের সঙ্গে চুক্তি করবে সরকার

অর্থনৈতিক প্রতিবেদক : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, রাজনৈতিক অস্থিরতা ও নারীর প্রতি হয়রানি রোধে ফেসবুকের সঙ্গে চুক্তি করবে সরকার।
মঙ্গলবার রাজধানীর রমনায় বিটিআরসি ভবনে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
তারানা হালিম বলেন, এই চুক্তিটি বিগত বিএনপি-জামায়াত সরকারের করা উচিত ছিল। চুক্তির প্রস্তাব পেয়েও তারা করেনি। বিষয়টিকে আমরা গুরুত্ব দিচ্ছি। এ ব্যাপারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।
সাইবার নিরাপত্তার নিয়ে শংকা প্রকাশ করে তারানা হালিম বলেন, ফেসবুকের মাধ্যমে রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করা হোক বা নারীর প্রতি সহিংসতা হোক, যে বিষয়গুলো আসছে তাতে বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সঙ্গে চুক্তির একটা সুযোগ ছিল। এ চুক্তিতে ফেসবুককে কনটেন্টের ব্যাপারে ইনডেমনিটি দেওয়া হতো। সে সুযোগ কাজে লাগানো হয়নি।
তিনি বলেন, ওই সময় সাবমেরিন কেবলের সঙ্গে যুক্ত হওয়ার মতো বড় সুযোগও হাতছাড়া হয়ে গেছে। কেন সে সময় ওই সুযোগ হাতছাড়া হয়ে যায়, সেটা সে সময়ের সরকারই ভালো বলতে পারবে।
তারানা হালিম আরো বলেন, মানহানিকর কনটেন্ট, নারীর প্রতি অবমাননা, রাজনৈতিক কারণ ব্যবহার করে বিব্রত করা, জঙ্গি কার্যক্রমে উৎসাহ দিয়ে অস্থিতিশীলতা সৃষ্টি- এগুলো নিয়ন্ত্রণের জন্য ফেসবুকের সঙ্গে চুক্তির জন্য আমরা মোটামুটি একমত পোষণ করেছি।
প্রতিমন্ত্রী বলেন, এটা অত্যন্ত জরুরি। বিগত বিএনপি-জামায়াত জোট সরকার সেটি প্রয়োজন মনে করেনি, আমরা প্রয়োজন মনে করছি। একটি নারীর জীবনও যেন বিপন্ন না হয়, সেদিকে আমরা গুরুত্ব দিতে চাই।
ফেসবুকের সঙ্গে চুক্তির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা সুযোগটি আবার গ্রহণ করতে চাই। এই প্রক্রিয়ার অংশ হিসেবে ফেসবুকের কর্মকর্তাদের প্রয়োজনে ডেকে এনে কিংবা চিঠির মাধ্যমে বা অনুরোধের মাধ্যমে চুক্তি করার পথ যেন প্রশস্ত হয় সে বিষয়ে অবশ্যই দৃষ্টি দিতে হবে।
তিনি বলেন, প্রিভেনশন ইজ বেটার দেন কিউর। আজ থেকে কেন কাজ শুরু করব না? আজ থেকে কাজ করার জন্য যা যা দরকার, তা করতে হবে।
এজন্য বিটিআরসিকে শক্তিশালী করতে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেকটি বিভাগকে দুর্নীতি ও স্বজনপ্রীতি থেকে বেরিয়ে আসতে হবে। এজন্য যখন যেখানে প্রয়োজন রদবদল হবে। এ নিয়ে কোনো সমঝোতা করব না।
অবৈধ ভিওআইপির বিরুদ্ধে অভিযান চলবে বলেও জানান তারানা হালিম।
এ সময় বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, ভাইস চেয়ারম্যান আহসান হাবীব খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ