Home > জাতীয় > বিশ্বে প্রথম মানুষের মধ্যে বার্ড ফ্লু সংক্রমণ

বিশ্বে প্রথম মানুষের মধ্যে বার্ড ফ্লু সংক্রমণ

করোনা সংক্রমণে বিপর্যস্ত পুরো বিশ্ব। চিনের উহান থেকে প্রথম ছড়ায় এই ভাইরাস। এখনো এই ভাইরাসের তাণ্ডব অব্যাহত রয়েছে। তার ওপর এবার চিনে মানব শরীরে বার্ড ফ্লু ভাইরাসের বিশেষ স্ট্রেইন ধরা পড়েছে। যা মানব শরীরে প্রথম। দেশটির পূর্ব জিয়াংসু প্রদেশে এই সংক্রমণের খবর পাওয়া গেছে। মঙ্গলবার (১ জুন) এ তথ্য জানিয়েছে চিনের ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি)।

জিয়াংসু প্রদেশে ৪১ বছর এক ব্যক্তির শরীর থেকে নেওয়া নমুনায় অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের এইচ১০এন৩ স্ট্রেইন পাওয়া গেছে। এনএইচসি জানিয়েছে, জ্বর, সর্দি, কাশি ও অন্যান্য উপসর্গ নিয়ে গত ২৮ এপ্রিল হাসপাতালে ভর্তি করা হয়েছিল ওই ব্যক্তিকে। গত ২৮ মে শারীরিক অবস্থারি অবনতি হলে নমুনা পরীক্ষায় এইচ১০এন৩ স্ট্রেইন পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, বিশ্বে কোথাও মানব শরীরে এইচ১০এন৩ সংক্রমণের খবর এর আগে পাওয়া যায়নি।

তবে এই সংক্রমণ ছড়িয়ে পড়া বা মহামারির আকার নেওয়ার আশঙ্কা খুবই কম বলে দাবি করেছে এনএইচসি। তাদের দাবি, এটা পোল্ট্রি থেকে মানব শরীরে বিক্ষিপ্ত ভাইরাস সংক্রমণ। এইচ১০এন৩ তুলনামূলকভাবে ভাইরাসের কম ক্ষতিকারক স্ট্রেইন। এমনকি এটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার সম্ভাবনাও খুব কম।

বার্ড ফ্লু হলো বিশেষ ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, যা শুধু পাখি নয়, মানুষ ও অন্যান্য পশুর শরীরেও সংক্রামিত হতে পারে। এ ধরনের ইনফ্লুয়েঞ্জকে বলা হয় অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা। তবে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার সব ধরনের প্রজাতিই যে ভীষণ সংক্রামক বা মানুষের শরীরে ছড়াতে পারে তা নয়।

২০১৬-১৭ সালে বার্ড ফ্লু ভাইরাসের এইচ৭এন৯ স্ট্রেইন মানুষের শরীরে ছড়িয়ে পড়েছিল। আক্রান্ত ৩০০ জনের মৃত্যু হয়েছিল। তারপর থেকে মানুষের শরীরে বার্ড ফ্লু ভাইরাস তেমনভাবে ঢুকতে আর দেখা যায়নি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ