Home > জাতীয় > সীমান্তে অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন

সীমান্তে অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন

ভারতে ব্যান্ডউইথ রফতানির জন্য আখাউড়া-আগরতলা সীমান্তের জিরো পয়েন্টে অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।
বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিএসসিসিএল জানায়, সংশ্লিষ্ট সংস্থার চাহিদা অনুযায়ী দেশে ইন্টারনেট ব্যান্ডউইথ সরবরাহের পর উদ্বৃত্ত ব্যান্ডউইথ ভারতে রফতানি করতে এটি স্থাপন করা হয়।
এই ব্যান্ডউইথ রফতানি প্রক্রিয়ায় বিএসসিসিএল দেশের অভ্যন্তরে ফাইবার অপটিক লিংক প্রদান করেছে। গত ১৬ নভেম্বর আখাউড়া স্থলবন্দরের পাশে জিরো পয়েন্টের কাছে বিএসএনএল (ভারত সঞ্চার নিগম লিমিটেড) স্থাপিত অপটিক্যাল ফাইবারের সঙ্গে বিটিসিএল’র রিডান্ডেন্সি স্থাপিত হয়।
এ সংযোগের মাধ্যমে বাংলাদেশ থেকে ভারতে ব্যান্ডউইথ রফতানির দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটলো।
বাংলাদেশ অংশের যাবতীয় কাজ নির্ধারিত সময়ে শেষ করায় ব্যান্ডউইথ রফতানিতে বাংলাদেশ সম্পূর্ণ প্রস্তুত বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বিটিসিএল।
এর আগে বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরীর উপস্থিতিতে ১৩ নভেম্বর আখাউড়া সীমান্ত জিরো পয়েন্টে অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপনের কাজ শুরু হয়। বিটিসিএল’র জিএম ট্রান্সমিশন শাহীদুল আলম এবং মার্কেটিং প্রধান কবির হাসানসহ অন্যান্য কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।
প্রাথমিকভাবে ১০ গিগাবাইট পরিমাণ ব্যান্ডউইথ রফতানির কথা থাকলেও পরবর্তীতে ধাপে ধাপে চল্লিশ গিগাবাইট পরিমাণ ব্যান্ডউইথ রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ব্যান্ডউইথ রফতানিতে বিটিসিএল ইতোমধ্যেই প্রয়োজনীয় লিংকসহ ফাইবার স্থাপন করেছে। ফলে ভবিষ্যতে আরও বেশি পরিমাণ ব্যান্ডউইথ রফতানি করলেও অসুবিধা হবে না।
গত ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড ও ভারত সমাচার নিগম লিমিটেড আখাউড়ায় ইন্টারনেটের আন্তর্জাতিক ব্যান্ডউইথ লিজ দেওয়ায় ওই চুক্তি সই হয়।
ভারতে রফতানির জন্য প্রতি ব্যান্ডউথের দাম ধরা হয়েছে ১০ ডলার।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ