Home > জাতীয় > আরও এক সপ্তাহ কঠোর লকডাউনের সুপারিশ

আরও এক সপ্তাহ কঠোর লকডাউনের সুপারিশ

আরো এক সপ্তাহের জন্য কঠোর লকডাউনের সুপারিশ করেছে কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সোমবার (১৯ এপ্রিল) সকালে পরামর্শক কমিটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

রোববার (১৮ এপ্রিল) রাত ৮ টায় কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩১তম সভা অনুষ্ঠিত হয়। ভার্চ্যুয়াল এ সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা। সভায় করোনায় সংক্রমিত হয়ে যারা মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয় ও পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

সভায় সংক্রমণের অবস্থা ও প্রতিরোধে নেওয়া পদক্ষেপের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সারাদেশে করোনার উচ্চ সংক্রমণ ও ক্রমবর্ধমান মৃত্যুতে সভায় উদ্বেগ প্রকাশ করা হয়।

সভায় বলা হয়, জাতীয় কারিগরি পরামর্শক কমিটি কমপক্ষে দুই সপ্তাহের জন্য পূর্ণ লকডাউন সুপারিশ করেছিল। সরকার ইতোমধ্যে ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের লক ডাউন ঘোষণা করেছে। কমিটি এতে সন্তোষ প্রকাশ করে। যদিও বৈজ্ঞানিকভাবে দুই সপ্তাহের কম লকডাউনে কার্যকর ফলাফল আশা করা যায়না।

সভায় আরো বলা হয়, দেশের অর্থনীতি সচল রাখার স্বার্থে শিল্প-কলকারখানা খোলা রাখার বিষয়টি কমিটি উপলব্ধি করে। তবে, বেসরকারি দপ্তর, ব্যাংক খোলা রাখা, ক্রমবর্ধমানভাবে ব্যক্তিগত গাড়ি চলাচল, ইফতার বাজারে অনাকাঙ্খিত ও অপ্রয়োজনীয় অতিরিক্ত ভিড় লকডাউনের সাফল্যকে অনিশ্চিত করে। এব্যাপারে সভায় সামাজিক সমতার বিষয়ে নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করা হয়।

সভায় স্বাস্থ্য, ফায়ার সার্ভিস ও অন্যান্য জরুরী সেবা ছাড়া সব কিছু বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া খোলা রাখা জরুরী সেবার তালিকা প্রকাশ করার অনুরোধ জানানো হয়। অন্যথায় বিরূপ পরিস্থিতির আশঙ্কা প্রকাশ করা হয়। উদাহারণ হিসেবে চলমান লকডাউনে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের ডিউটির জন্য চলাচলে বাধা ও অনাকাঙ্খিত ঘটনার কথা উল্লেখ করা হয়।

এ ছাড়া সভায় আবারও কাঁচা বাজার উন্মুক্ত স্থানে স্থাপনের প্রস্তাব দেওয়া হয়।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ