Home > জাতীয় > বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের জন্মদিন আজ

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের জন্মদিন আজ

দেশের গৌরবোজ্জল সাত বীরশ্রেষ্ঠ’র একজন মতিউর রহমান। এই বীরশ্রেষ্ঠ’র জন্মদিন আজ।

পৈতৃক নিবাস নরসিংদীতে হলেও তার জন্ম ১৯৪১ সালের ২৯ অক্টোবর পুরনো ঢাকায়। বাবা মৌলভী আবদুস সামাদ, মা সৈয়দা মোবারকুন্নেসা খাতুন।

১৯৬১ সালে তিনি পাকিস্তান বিমান বাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালের ২০ আগস্ট স্বাধীনতা যুদ্ধে তিনি দেশের জন্য বীরের মতো লড়তে লড়তে শহীদ হন। করাচির মাসরুর বেসের চতুর্থ শ্রেণির কবরস্থানে তাকে দাফন করা হয়।

প্রায় ৩৫ বছর পাকিস্তানের ওই কবরেই শায়িত ছিলেন বাংলাদেশের এই বীরশ্রেষ্ঠ। ২০০৬ সালের ২৩ জুন মতিউর রহমানের দেহাবশেষ পাকিস্তান থেকে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়। পুনরায় তাকে পূর্ণ মর্যাদায় ২৫ জুন শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে দাফন করা হয়।

আপাদমস্তক সাহসী এই বীর দেশমাতৃকার টানে নিজের নিশ্চিত ভবিষ্যৎ, পরিবার-পরিজন সবকিছুই পিছনে ফেলে সর্বোচ্চ ঝুঁকি নিয়ে দেশমাতৃকার জন্য লড়াই করেন এবং শহীদ হন।

১৯৭১ সালের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে বাৎসরিক ছুটিতে এসে তিনি প্রত্যক্ষভাবে স্বাধীনতার আন্দোলনের সাথে জড়িয়ে পড়েন। একারণে মার্চে কর্মস্থলে ফিরে যাওয়া হয়নি আর । পাকিস্তান থেকে বিমান সংগ্রহের লক্ষ্যে ৯ মে তিনি কর্মস্থলে ফিরে যান। নিয়মিত কাজের আড়ালে তিনি বিমান ছিনতাই করে যুদ্ধে যোগদানের পরিকল্পনা করেন। এই পরিকল্পনা বাস্তবায়নকালেই বিমান দুর্ঘটনায় প্রাণ হারান এই দেশপ্রেমিক বীরসেনানী।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ