Home > জাতীয় > ঘূর্ণিঝড় ‘বুলবুল’: স্বাস্থ্য বিভাগের যত প্রস্তুতি-পদক্ষেপ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’: স্বাস্থ্য বিভাগের যত প্রস্তুতি-পদক্ষেপ

ঘুর্ণিঝড় “বুলবুল” মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর বেশ কিছু প্রস্তুতি ও পদক্ষেপ গ্রহণ করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব প্রস্তুতির কথা জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, বুলবুল আঘাত হানতে পারে জানার পরপরই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ঘুর্নিঝড় মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেন।

ডা. আয়শা আক্তার বলেন, দুর্গত এলাকার স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত বাতিল করা হয়েছে। স্থানীয় স্বাস্থ্য প্রশাসনকে স্থানীয় প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কাজ করতে বলা হয়েছে।

দুর্গত জেলাসমূহে সর্বমোট ১,৫৭৭টি মেডিকেল টিম গঠণ করা হয়েছে। মেডিকেল অফিসার/সহকারী সার্জন, সিনিয়র স্টাফ নার্স, মিডওয়াইফ, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, স্বাস্থ্য সহকারী, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার ও অন্যান্য কর্মচারীদের নিয়ে গঠিত হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক ৪,৫১৬টি আশ্রয় কেন্দ্রে খোলা হয়েছে। মেডিকেল টিমগুলো এসব আশ্রয় কেন্দ্রে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করবে।

দুর্গত জেলাসমূহের স্বাস্থ্য বিভাগ কর্তৃক পর্যাপ্ত ঔষধ ও চিকিৎসা সরঞ্জামাদি মজুদ নিশ্চিত করা হয়েছে।

কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি), ঢাকা এবং স্বাস্থ্য অধিদপ্তরের ঔষধের মজুদ পর্যালোচনা করা হয়েছে এবং পর্যাপ্ত পরিমান ঔষধ ও চিকিৎসা সরঞ্জামাদি মজুদ আছে। দুর্যোগ পরবর্তি সময় প্রয়োজনানুযায়ী ঔষধ ও চিকিৎসা সরঞ্জামাদি নিজস্ব ব্যবস্থাপনায় দুর্গত এলাকায় পৌঁছানোর ব্যবস্থা করা হবে।

দুর্গত এলাকার গর্ভকালীন ও জরুরী প্রসূতি সেবার প্রতি বিশেষ নজর রাখা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ অপারেশনাল প্লানের জরুরী প্রস্তুতি কর্মসূচি সার্বিক বিষয় সমন্বয় করছে।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের মাধ্যমে সার্বক্ষণিক মাঠ পর্যায়ের প্রস্তুতি ও কার্যক্রম তদারকি করা হচ্ছে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং উপদ্রুত জেলাগুলোর কন্ট্রোল রুমগুলোর সাথেও যোগাযোগ রাখা হচ্ছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ