Home > জাতীয় > নূর হোসেনের বিরুদ্ধে মামলা চালাবে না ভারত

নূর হোসেনের বিরুদ্ধে মামলা চালাবে না ভারত

কলকাতা: পশ্চিমবঙ্গের একটি আদালতে সেখানকার সরকার আবেদন জানিয়েছে যে, তারা বাংলাদেশের নারায়ণগঞ্জ সাত খুন মামলার অন্যতম মূল অভিযুক্ত নূর হোসেনের বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নিতে চায়।

বাংলাদেশে তার বিরুদ্ধে যে সব গুরুতর অভিযোগ রয়েছে, সেজন্যই নূর হোসেনের বিরুদ্ধে মামলা তুলে নিয়ে তাকে সেদেশে ফেরত পাঠাতে চায় ভারত।

নূর হোসেন আর তার আরো দুই সহযোগীর বিরুদ্ধে উত্তর চব্বিশ পরগণার জেলা আদালতে অনুপ্রবেশের মামলা চলছে এক বছরেরও বেশি সময় ধরে।

চার্জশিট পেশ করার পরে তার বিচারও শুরু হয়েছে অতিরিক্ত জেলা দায়রা জজ প্রবীর কুমার মিশ্রের আদালতে।

সেখানেই মামলা তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন উত্তর চব্বিশ পরগণার প্রধান সরকারি কৌঁসুলি শান্তময় বসু।

নূর হোসেন নিজে কোনো উকিল দেননি, কিন্তু তার সঙ্গে ধরা পড়া খান সুমনের হয়ে মামলা লড়ছেন এমন একজন আইনজীবী অনুপ ঘোষ জানিয়েছেন, ‘ভারতীয় দণ্ডবিধির ৩২১ নম্বর ধারা অনুযায়ী সরকার পক্ষ চাইলে এ রকম আবেদন করতে পারে।’

তিনি বলেন, ‘সরকারি উকিল তার আবেদনে জানিয়েছেন যে, বাংলাদেশে নূর হোসেনের বিরুদ্ধে অনেকগুলো গুরুতর অভিযোগ আছে। সেজন্যই তার বিরুদ্ধে মামলা তুলে নিয়ে সেদেশে ফেরত পাঠাতে চায় সরকার।’

অনুপ ঘোষ বলেন, ‘তবে যে আদালতে আজ আবেদন করা হয়েছে, সেই বিচারকের এ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই। মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট ২১ সেপ্টেম্বর এই আবেদন শুনে রায় দেবেন।’

নূর হোসেন আর তার দুই সঙ্গী গত বছর ১৪ জুন কলকাতা বিমানবন্দরের কাছে কৈখালী এলাকায় গ্রেপ্তার হয়েছিলেন।

তাদের বিরুদ্ধে একটাই অভিযোগ, তারা বসিরহাট এলাকা দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন কোনো ভিসা ছাড়াই। তাই বিদেশি আইনের ১৪ নম্বর ধারাতেই অভিযোগ করা হয়েছে তিনজনের বিরুদ্ধে।

নূর হোসেনের সঙ্গেই অনুপ্রবেশের দায়ে ধরা পড়া একজন খান সুমন জামিনে ছাড়া পেয়েছিলেন কিন্তু তিনি পরপর তিনটি শুনানিতে গরহাজির থাকায় তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

সূত্র: বিবিসি বাংলা

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ