Home > জাতীয় > ঢাকার সব হাসপাতালে ২৪ ঘণ্টা ডাক্তার রাখতে নির্দেশ

ঢাকার সব হাসপাতালে ২৪ ঘণ্টা ডাক্তার রাখতে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকার সব সরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা তদারকি করতে সহযোগী অধ্যাপকের নিচে নয় এমন একজন চিকিৎসককে সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বেসরকারি হাসপাতালগুলোকেও মানবিক দিক বিবেচনা করে যতটুকু সম্ভব এই আদেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত। একইসাথে ডেঙ্গু চিকিৎসার জন্য হাসপাতালগুলোতে পর্যাপ্ত ব্যবস্থা রাখতে নির্দেশ দেয়া হয়েছে। একজন রোগীও যেন বিনা চিকিৎসায় ফিরে না যায় তা নিশ্চিত করতে বলা হয়েছে।

এছাড়া প্রাথমিক ভাবে ডেঙ্গু সনাক্তকরণ যন্ত্র ‘ডেঙ্গু ডিটেকশন কিটস’ পর্যাপ্ত পরিমাণে আমদানি করে সারাদেশের হাসপাতালগুলোতে সরবরাহ করতে বলেছেন আদালত। নাগরিকরা যেন সহজে এটা পেতে পারেন তা নিশ্চিত করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়াদীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একইসাথে আদালত এডিস মশা নির্মূলে দেশের বাইরে থেকে বিশেষ ব্যবস্থায় দুই সিটি করপোরেশনকে দিয়ে উন্নতমানের ঔষধ আমদানি করতে নির্দেশে দিয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরকে এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে। সঙ্কট মোকাবেলায় সম্ভব হলে সরকারকে নিজস্ব ব্যবস্থাপনায় ঔষধ আমদানি করে দুই সিটিসহ দেশব্যাপী সরবরাহ করবেন বলে আদেশে বলা হয়েছে।

এর আগে সকালে দেশের বাইরে থেকে ঔষধ আনা নিয়ে সিটি করপোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরস্পর বিরোধী বক্তব্যের কারণে স্থানীয় সরকার বিভাগের সচিবকে তলব করেন আদালত। সচিব আদালতকে জানান, ঔষধ সিটি করপোরেশন আনবে। এ বিষয়ে সব ধরণের সহযোগিতা আমরা করবো।

এদিকে সিটি করপোরেশনগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের বাইরে থেকে ঔষধ আনতে কমপক্ষে আরও ১৪ কার্যদিবস সময় প্রয়োজন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান। দক্ষিণ সিটির পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা ও উত্তর সিটির পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইমাম টিপু।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ