Home > জাতীয় > অনলাইন নিউজ পোর্টালের প্রকাশক/সম্পাদক কে বনপার সদস্য / ভোটার হওয়ার আহ্বান

অনলাইন নিউজ পোর্টালের প্রকাশক/সম্পাদক কে বনপার সদস্য / ভোটার হওয়ার আহ্বান

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এ্যাসোসিয়েশনের (বনপা) এর কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক রোকমুনুর জামান রনি এক প্রেস বিজ্ঞপ্তিতে বনপা’র দ্বি-বাষিক নির্বাচন ২০১৯ আগামী সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে মর্মে দেশের অনলাইন নিউজ পোর্টাল এর সম্মানিত প্রকাশক/সম্পাদক কে ভোটার বা প্রাথী হওয়ার জন্য বনপার সাধারন সদস্য হতে আহ্বান করে বলেন আগামীতে অনলাইন নিউজ পোর্টাল রেজিঃ এর জন্য এবং আমাদের অনলাইন নিউজ পোর্টাল মালিকদের অধিকার ও ন্যায্য দাবী আদায়ের জন্য সবাইকে এক হয়ে এক ছাতার নিচে থেকে কাজ করতে হবে।

তিনি বলেন, যাদের নাম ও ছবি বনপার ওয়েবসাইটে সদস্য হিসাবে আছে তাদের কে আর নতুন করে সদস্য হইতে আবেদন করতে হবে না। উক্ত সদস্যদের কে নবায়ন করে দেওয়া হবে।

শুধুমাত্র একটিভ সদস্যরাই নির্বাচনে ভোট দিতে ও নির্বাচনী নিয়ম অনুযায়ী প্রাথী হয়ে নির্বাচনে অংশ করতে পারবেন।

বনপা’র সদস্য হতে অনলাইনে www.bonpa.org এ গিয়ে আপনার ছবি সহ ফরম পুরন করবেন। প্রকাশ থাকে যে একটি অনলাইন নিউজ পোর্টাল থেকে প্রকাশক / সম্পাদক এক জন মাত্র বনপা’র সদস্য হতে পারবেন। আগামী ৩১ জুলাই ২০১৯ এর মধ্যে সাধারণ ও সহযোগী সদস্য নবায়নের জন্য কোন ফী প্রদান করতে হবে না।

সভাপতি -১, সহ-সভাপতি- ৯, সাধারণ সম্পাদক -১, যুগ্ম-সম্পাদক-৩, সাংগঠনিক সম্পাদক-৯, ট্রেজারার-১,মহিলা বিষয়ক সম্পাদক-১, তথ্য ও প্রযুক্তি সম্পাদক-১, প্রচার সম্পাদক-২, সমাজ কল্যাণ সম্পাদক-১, দপ্তর সম্পাদক-১, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক-১, আইন সম্পাদক-১, পরিবেশ ও পর্যটন সম্পাদক-১, আন্তজাতিক সম্পাদক -৩ এবং নির্বাহী সদস্য । মোট ৫১ পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

জানাযায় যে, বাংলাদেশ নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা) অনলাইন নিউজ পোর্টাল মালিকদের অধিকার আদায়ের একটি শক্তিশালী ও ঐতিহ্যবাহী সংগঠন। যার প্রতিষ্ঠাতা বিশিষ্ট কলামিষ্ট ও সাংবাদিক শামসুল আলম স্বপন । ২০১২ সালে তথ্যমন্ত্রণালয় অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য একটি সার্কুলার জারি করে । তাতে উল্লেখ করা হয়, নিবন্ধিত হতে হলে ৫ লক্ষ টাকা জামানত ও ৫০ হাজার টাকা রেজিষ্ট্রেশন ফি প্রদান করতে হবে। এই সার্কুলারের বিরুদ্ধে ক্ষোভে ফেঁটে পড়েন অনলাইন নিউজ পোর্টাল মালিকরা । এর প্রতিবাদে আন্দোলনের ডাক দেন সাংবাদিক শামসুল আলম স্বপন । একই সালের ১৫ অক্টোবর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ওই সার্কুলারের বিরুদ্ধে বড় ধরনের সমাবেশ ঘটান ।

শামসুল আলম স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত দুই পর্বের সমাবেশে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তথ্য ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। শামসুল আলম স্বপনসহ সহ ৭ বিভাগের সাংবাদিক নেতৃবৃন্দ তথ্য মন্ত্রণালয়ের সার্কুলারের বাতিল করে বিনামূল্যে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের দাবী জানিয়ে কঠোর জ্বালাময়ী বক্তব্য রাখেন। তাতে ৫ শতাধিক নিউজ পোর্টাল মালিকরা একাট্টা সমর্থন দেয় । তথ্যমন্ত্রীর উপস্থিতিতেই ঐখানে বাংলাদেশ নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা) নামে সংগঠনের আত্মপ্রকাশ করে। প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার কে উপদেষ্টা, শামসুুল আলম স্বপনকে সভাপতি ও মিজানুর রহমান হেলালকে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয় । তথ্যমন্ত্রণালয়ের সার্কুলারের বিরুদ্ধে পোর্টাল মালিকদের কঠোর মনোভাব লক্ষ্য করে তথ্যমন্ত্রী তাৎক্ষনিক ভাবে ওই সার্কুলার বাতিলের ঘোষণা করেন।

পরবর্তীতে তথ্যমন্ত্রী দুটি কমিটি গঠন করেন অনলাইন নীতিমালা করার জন্য। ওই দুটি কমিটিতে বনপা’র সভাপতি শামসুল আলম স্বপনকে সদস্য করা হয়। এ কথা অনস্বিকার্য যে আজ বিনামূল্যে নিউজ পোর্টাল রেজিষ্ট্রেশন হতে চলেছে তার অধিকাংশই অবদান বনপা’র তথা শামসুল আলম স্বপনসহ সকল সদস্যের। বনপা আজ একটি প্রতিষ্ঠিত ও ঐতিহ্যবাহী সংগঠন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ