Home > জাতীয় > ‘এবার স্বস্তিতে ঈদে বাড়ি ফিরবে মানুষ’

‘এবার স্বস্তিতে ঈদে বাড়ি ফিরবে মানুষ’

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগের তুলনায় এবার ঈদুল ফিতরে নিরাপদে মানুষ বাড়ি যেতে পারবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, ‘অন্যান্য বছরের তুলনায় এবার সড়কের অবস্থা ভালো, আশা করছি, এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে। মানুষ নিরাপদে বাড়ি যেতে পারবে।’

ঈদে সড়ক-মহাসড়কে যাত্রী সাধারণের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করতে কার্যকর ব্যবস্থা গ্রহণে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের সেতু সচিব এ কথা বলেন। এসময় পরিবহন মালিক শ্রমিক সংগঠনের নেতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সচিব বলেন, ‘আমরা দেশের বিভিন্ন অঞ্চলে ঘুরেছি। গণশুনানি করেছি। রাস্তাঘাট সম্পর্কে অন্যান্য বছরের মত বড় রকমের সমস্যার কথা শুনতে পাইনি। আমাদের ধরণা ও বিশ্বাস, এবারের রাস্তাঘাটের অবস্থা অন্যান্য বছরের চেয়ে তুলনামূলকভাবে ভালো। সেদিক থেকে আমরা দাবি করতে পারি, মহাসড়কে এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে।’

পরিবহন সঙ্কট দূর করতে এবারো ঈদে বিআরটিসির অতিরিক্ত বাসের ব্যবস্থা করা হবে এবং অন্যবারের তুলনায় এবার এ সুবিধা বেশি থাকবে বলেও জানান সচিব।

তিনি জানান, যে ৬০০ বাস আসার কথা তার মধ্যে ১৫৮টি এসেছে এবং রমজানে আরো কিছু আসবে। ঈদে নির্বিঘ্নে যাতে মানুষ বাড়ি যেতে পারে সেজন্য বিআরটিসির পর্যাপ্ত বাস রাস্তায় থাকবে।

ঈদে সড়কের চাপ কমাতে ধাপে ধাপে পোশাক শ্রমিকদের ছুটি দিতে মালিক সমিতিকে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি।

ঈদযাত্রা নিরাপদ ও স্বস্তিদায়ক করতে বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। তার মধ্যে আসন্ন ঈদুল-ফিতরের তিন দিন আগে থেকে মহাসড়কে ট্রাক-কাভার্ডভ্যান-লরি চলাচল বন্ধ থাকবে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, কাঁচামাল পরিবহন ইত্যাদি অন্য বছরের মতো আওতামুক্ত থাকবে। এ ছাড়া ঈদের সাত দিন আগে ও পাঁচ দিন পরে সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি জ্বালানি মন্ত্রণালয়কে জানানো হবে, যাতে জ্বালানির সমস্যা না হয়। প্রতিবারই এটি করা হয়।

প্রতিবছর সাধারণত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। তবে মন্ত্রী ওবায়দুল কাদের চিকিৎসার জন্য সিঙ্গাপুরে থাকায় সচিবের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। এ বিষয়ে সচিব জানান, ঈদের আগে সুস্থ হয়ে মন্ত্রী দেশে ফেরার পর এ সভা তিনি আবারো করতে পারেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ