Home > জাতীয় > রাজশাহী-রংপুর দিয়ে অতিক্রমের সম্ভাবনা ফণীর

রাজশাহী-রংপুর দিয়ে অতিক্রমের সম্ভাবনা ফণীর

শেষ পর্যন্ত গতিপথ ঠিক থাকলে ঘূর্ণিঝড় ‘ফণী’ খুলনার উপকূলে আঘাত হানার পর রাজশাহী ও রংপুর দিয়ে বাংলাদেশ অতিক্রম করতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। তবে এটি পরিবর্তনও হতে পারে।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, আজ শুক্রবার সন্ধ্যার দিকে বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে ফণী। এর প্রভাব থাকতে পারে দুইদিন।

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত আন্তর্জাতিক ওয়েবসাইট ‘উইন্ডি ডটকম’ থেকে পাওয়া স্যাটেলাইট চিত্রের বিশ্লেষণ থেকে জানা যায়, খুলনার উপকূলে আঘাত হানার পর শক্তিশালী ঘূর্ণিঝড়টি রাজশাহী ও রংপুর হয়ে বাংলাদেশ অতিক্রম করতে পারে। এর আগে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে খুব একটা বেশি স্থায়ী হয়নি ঘূর্ণিঝড়ের প্রভাব।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মান্নান গণমাধ্যমকে বলেন, বিপদ সংকেত রয়েছে দেশের সমুদ্র সৈকত ও নদী বন্দরে। তবে আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়টি রাজশাহী ও রংপুরের ওপর দিয়ে অতিক্রম করতে পারে।

তিনি আরো বলেন, ‘স্থলভাগের ওপর দিয়ে ঘূর্ণিঝড় ফণী বয়ে গেলে ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কাও রয়েছে। এর প্রভাবে আজ রাত ও শনিবার দিনভর হালকা থেকে ভারী ঝড়-বৃষ্টির আওতায় থাকবে রাজশাহী।’

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, শুক্রবার সন্ধ্যা ৬টা নাগাদ পুরো বাংলাদেশ ঘূর্ণিঝড়ের আওতায় থাকবে, এই সময়টা হবে ক্রিটিক্যাল। উচ্চগতির বাতাস ও দমকা ঝড়ো হাওয়ার সময় সবাইকে নিরাপদে থাকতে হবে। ঘূর্ণিঝড়টি শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে সারারাত বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাবে।

এর আগে শুক্রবার সকাল ৯টার দিকে ভারতের উড়িষ্যা রাজ্যে আঘাত হানে ঘূর্ণিঝড় ফণী।

জানা গেছে, ঘূর্ণিঝড়টি উড়িষ্যা থেকে পশ্চিমবঙ্গের দিকে এগোবে। পশ্চিমবঙ্গে আঘাত হানার পর এটি আছড়ে পড়বে বাংলাদেশে।

কালের কণ্ঠ।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ