Home > জাতীয় > আইএমইআই নম্বরের ডেটাবেজ তৈরি করছে সরকার

আইএমইআই নম্বরের ডেটাবেজ তৈরি করছে সরকার

নিজস্ব প্রতিবেদক : ফোনের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বরের ডেটাবেজ তৈরি করছে সরকার বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ‘জানুয়ারি মাসেই এ কাজ শুরু হয়েছে। ডিসেম্বর নাগাদ এর সুবিধা পাওয়া যাবে।’

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রী আরো বলেন, ‘আইএমইআই ডেটাবেজ তৈরি হয়ে গেলে কোন মোবাইল ফোনে কোন সিম আছে বা কোন মোবাইল ফোনে কী করা হচ্ছে তা জানা যাবে।’

প্রতিটি হ্যান্ডসেটে ১৫ সংখ্যার একটি নম্বর থাকে, যা আইএমইআই নামে পরিচিত। এক হ্যান্ডসেটের আইএমইআই নম্বর অন্য হ্যান্ডসেটের আইএমইআই নম্বর থেকে সম্পূর্ণ আলাদা। হ্যান্ডসেটে *#০৬# পরপর চাপলে আইএমইআই নম্বর জানা যায়। অপরাধী শনাক্তকরণ কাজে নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো আইএমইআই নম্বর ব্যবহার করে থাকে।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে শনিবার পর্যন্ত। তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলার আয়োজক এক্সপো মেকার। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো মেলা উপলক্ষে নানা ছাড় ও উপহার ঘোষণা করেছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য মেলা উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ ফি ২০ টাকা। তবে শিক্ষার্থীরা আইডি কার্ড দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ