Home > জাতীয় > ২০ নভেম্বর কেয়ার হাসপাতালে ফ্রি পাইলস ক্যাম্প

২০ নভেম্বর কেয়ার হাসপাতালে ফ্রি পাইলস ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক :

বিশ্ব  পাইলস   দিবস উপলক্ষে আগামী ২০ নভেম্বর, মঙ্গলবার, রাজধানীর মোহাম্মাদপুরের কেয়ার মেডিক্যাল কলেজ হাসপাতালের (শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের বিপরীত পাশে) উদ্যোগে ফ্রি পাইলস ক্যাম্প অনুষ্ঠিত হবে।|

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক  (সার্জারি) জেনারেল ও কোলো-রেকটাল সার্জন ডা. মো.  নাজমুল হক মাসুম এই ফ্রি পাইলস ক্যাম্পে চিকিৎসা সেবা দেবেন।

বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত অনুষ্ঠিত এই কাম্পে মলদ্বারে বিভিন্ন সমস্যায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হবে।

ক্যাম্প উপলক্ষে এক সেমিনারেরও আয়োজন করা হয়েছে।

ডা. মো. নাজমুল হক মাসুম বলেন, মলদ্বারে যে কোন রোগই হোক না কেন এর বিজ্ঞান সম্মত চিকিৎসা রয়েছে। চিকিৎসা করালে সম্পূর্ণ নিরাময় করা সম্ভব। কিন্তু আমাদের দেশে অনেকেই চিকিৎসার জন্য কবিরাজ, হেকিমের  দ্বারস্থ হচ্ছেন।

তিনি বলেন, আমাদের সমাজে অসংখ্য রোগী আছেন, যারা মলদ্বারে বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন। অনেক সময় লজ্জাবশত বলেন না কিংবা অপচিকিৎসার শিকার হন, এমনকি মরণব্যাধি-ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন। কখনও কখনও এমন পর্যায়ে উপস্থিত হন যে তখন আর অপারেশনের বিকল্প কিছু থাকে না। কিন্তু সঠিক সময়ে মলদ্বারের চিকিৎসায় পারদর্শী বিশেষজ্ঞ সার্জনের দ্বারস্থ হলে ৮০% ক্ষেত্রে বিনা অপারেশনে এর চিকিৎসা সম্ভব।

তিনি আরো বলেন, মলদ্বারে যেকোনো রোগই হোক না কেন, সাধারণ মানুষ মনে করে-পাইলস/অর্শ/গেজ। তবে মলদ্বারের বিভিন্ন ধরনের রোগ হয় যেমন, এনাল ফিসার, পাইলস, রেকটাল পলিপ, রেকটাল ক্যান্সার, আই বি এস, পাইলোনিডাল-সাইনাস, এনাল আবসেস, রেকটাল প্রলাপস, এনাল ওয়াট, প্রকটালজিয়া-ফোগাস ইত্যাদি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ