Home > জাতীয় > বাজার ইলিশে সয়লাব, কমেনি দাম

বাজার ইলিশে সয়লাব, কমেনি দাম

অর্থনৈতিক প্রতিবেদক : টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে গত ২৮ অক্টোবর থেকে শুরু হয়েছে ইলিশ শিকার। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরের দিন সকাল থেকেই রাজধানীর বাজার সয়লাব হয়ে গেছে ইলিশে।

শুধু বাজার নয়, অলিগলি, পাড়া-মহল্লায় ভ্রাম্যমাণ বিক্রেতারা ইলিশ নিয়ে দিনভর ঘুরে বেড়াচ্ছেন। এখন ক্রেতারা ইলিশ কিনতে পারছেন। তবে নিষেধাজ্ঞার আগে বাজারে যে দামে ইলিশ বিক্রি হয়েছে, প্রায় একই দামে এখনো বিক্রি হচ্ছে ইলিশ।

বিক্রেতারা বলছেন, মৌসুমের শেষ সময়ে সমুদ্র ও নদীতে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ। কিন্তু মোকামগুলোতে দাম না কমার করার কারণে পাইকারি ও খুচরা বাজারে ইলিশের দাম কমেনি। আর এখন ইলিশের চাহিদা বেশি থাকার কারণেও দাম কমছে না। তবে কিছু দিনের মধ্যে দাম কমে যেতে পারে বলে জানান তারা।

শনিবার রাজধানীর ঝিকাতলা, নিউ মার্কেট কাচাবাজার, হাতিরপুল, রামপুরা বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি বাজারেই প্রচুর ইলিশ রয়েছে। ৭০০-৮৫০ গ্রাম ওজনের ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ৭৫০-৯০০ টাকা। এক কেজি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা পিস। আর ছোট আকারের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৪০০-৫০০ টাকা। এ ছাড়া পিচ হিসেবে ছোট আকারের ইলিশ থেকে একটু বড় ইলিশের পিস বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬৫০ টাকায়।

ঝিকাতলার মাছ ব্যবসায়ী রিয়াজ বলেন, নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর থেকেই বাজারে প্রচুর ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। বড় বা ছোট কোনো ইলিশের দামই বাড়েনি। আগে যে দামে ছিল এখনো সেই দামই রয়েছে।

একই বাজারে ইলিশ কিনতে আসা লিটল হাসান অভিযোগ করে বলেন, ইলিশের ভরা মৌসুমেও বাজারে ইলিশের দাম এতো বেশি, এটি সহ্য করা যায় না। মধ্যবিত্ত বা নিম্নবত্তরা কি ইলিশের স্বাদ নিতে পারবে না?

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ