Home > জাতীয় > ইসির সক্ষমতা নিয়ে সংশয়ে বিএনপি

ইসির সক্ষমতা নিয়ে সংশয়ে বিএনপি

নিজস্ব প্রতিবেদক : খুলনা সিটি করপোরেশনে সুষ্ঠু নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করেছে বিএনপি।

বৃহস্পতিবার বিকেলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে।

পরে নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, আমরা ভোটে আছি, থাকব। তবে কমিশনের আগ্রহ রয়েছে ভালো নির্বাচনে। কিন্তু তাদের সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে। শেষ পর্যন্ত কমিশন পুলিশ-প্রশাসনকে নিয়ন্ত্রণে রাখতে পারবে কি না তা নিয়েও আশঙ্কা আছে।

তিনি বলেন, ‘বিএনপির মূল দাবি, খুলনায় শান্তিপূর্ণ ভোট হোক। কিন্তু ইতোমধ্যে নেতাকর্মী ও এজেন্টদের গ্রেপ্তার-ভয়ভীতি দেখানো হচ্ছে। পুলিশের ভয়ে আতঙ্কগ্রস্ত কর্মীরা।’

নজরুল ইসলাম খান বলেন, ‘তাহলে তো সুষ্ঠু নির্বাচনের পথে এটা বড় বাধা। নির্বাচন কমিশনের নিরপেক্ষতা বিঘ্নিত হয় এতে। এখন আর সরকারের দায় নয়, আমরা নির্বাচন কমিশনকে দায়ী করছি।’

ইসির উদ্দেশে তিনি বলেন, ‘গত কয়েক দিনে গ্রেপ্তার হওয়া বিএনপির নেতাকর্মীদের মুক্তি দিতে হবে। পাশাপাশি নতুন করে যেন আর কাউকে গ্রেপ্তার করা না হয় তা কমিশনকেই নজরে রাখতে হবে। এজেন্টদের বাড়িঘরে হামলা-মারধর বন্ধ করতে হবে।’

এ সময় তিনি খুলনার পুলিশ কমিশনারসহ তিন পুলিশ কর্মকর্তার প্রত্যাহার দাবি করেন।

পরে ইসি সচিব বিএনপির দাবির বিষয়ে সাংবাদিকদের জানান, বিএনপির একগুচ্ছ দাবি কমিশন বিবেচনা করার আশ্বাস দিয়েছে। অযথা কাউকে যেন হয়রানি করা না হয় সে বিষয়টি দেখা হবে।

‘পুলিশ কর্মকর্তাদের এখনই প্রত্যাহার সম্ভব না হলেও সুষ্ঠু ও নিরপেক্ষভাবে কাজ করার বিষয়ে আমরা নির্দেশ দেব’ বলেন ইসি সচিব।

এদিকে, আইনি বাধা কাটায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটের জন্য আগামী রোববার নতুন তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ‘আগামী রোববার কমিশন সভা করে ঠিক করবে, কবে নির্বাচন হবে।’

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ