Home > জাতীয় > বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনের শেষ সময় ২৫ এপ্রিল

বেসরকারি ব্যবস্থাপনায় হজ নিবন্ধনের শেষ সময় ২৫ এপ্রিল

জ্যেষ্ঠ প্রতিবেদক : বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধনের জন্য ২৫ এপ্রিল রাত ৮টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার। ২০১৮ সালে বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমন করতে হলে প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের এই সময়ের মধ্যে নিবন্ধন শেষ করতে হবে। নিবন্ধনের সময় আর বাড়ানো হবে না।

মঙ্গলবার ২০১৮ সালে হজ গমনেচ্ছুক প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের চূড়ান্ত ক্রম প্রকাশ করে নিবন্ধনের শেষ সময় জানিয়ে দেয় ধর্ম মন্ত্রণালয়।

এতে বলা হয়, প্রাক-নিবন্ধনের ৩৮২৯০৭ থেকে ৩৮৩৪২৪ ক্রমিক পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু ব্যক্তিগণ ২৫ এপ্রিল রাত ৮টা পর্যন্ত নিবন্ধনের সময় পাবেন। এর পরিপ্রেক্ষিতে নিবন্ধনের জন্য আর সময় বৃদ্ধি করা হবে না।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ শাখার গত ২২ এপ্রিল ১৬.০০.০০০০.০০৩.১৮.০০৫.১৭-৪৩৪ নং স্মারকে উল্লেখিত ২৭৪ জনসহ অবশিষ্ট ২৩৬ জনের খালি কোটা পূরণের লক্ষ্যে প্রাক-নিবন্ধনের উপরোক্ত ক্রম এবং সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

২০১৮ সালের হজে বেসরকারি ব্যবস্থাপনার নির্ধারিত কোটা ১ লাখ ২০ হাজার জনের বিপরীতে ৪৫ জনের জন্য ১ জন করে গাইড এবং মোনাজ্জেমসহ মোট ৩ হাজার ৪০০ জনের সংখ্যা সংরক্ষণ করা হয়েছিল।

চলমান নিবন্ধন কার্যক্রমে দেখা গেছে, ১ লাখ ২০ হাজার জনের বিপরীতে ৪৫ জনের জন্য ১ জন হারে গাইডের প্রকৃত সংখ্যা দাঁড়ায় ২ হাজার ৬০৯ জন। অন্যদিকে নিবন্ধনে অংশগ্রহণকারী এজেন্সির সংখ্যা ৫৫৫টি। এতে মোনাজ্জেম সংখ্যা হয় ৫৫৫ জন। সে হিসেবে গাইড ও মোনাজ্জেম (২৬০৯+৫৫৫) এর সংখ্যা হয় ৩ হাজার ১৬৪ জন। প্রথম পর্যায়ে সংরক্ষিত সংখ্যা ৩ হাজার ৪০০ থেকে প্রকৃত ৩ হাজার ১৬৪ সংখ্যা বিয়োগ করলে মোট (৩৪০০-৩১৬৪) ২৩৬ জন অবশিষ্ট থাকে।

মন্ত্রণালয় জানায়, অপেক্ষমান তালিকা থেকে ২০১৮ সালের হজে নিবন্ধনের জন্য নির্বাচিত যেসব হজযাত্রীর এজেন্সি ন্যূনতম কোটা পূরণ করতে পারবে না তারা জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. এর ৪.৩.২ অনুচ্ছেদ অনুযায়ী সমন্বয় করে লিড এজেন্সি নির্ধারণপূর্বক সমন্বয় কিংবা স্থানান্তর করে নেবে। ধর্ম মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ