Home > জাতীয় > ‘ভিসির বাসভবন ভাঙচুরে আন্দোলনকারীরা জড়িত নয়’

‘ভিসির বাসভবন ভাঙচুরে আন্দোলনকারীরা জড়িত নয়’

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনে রোববার রাতে যে ভাঙচুর হয়েছে তাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত কেউ জড়িত নয় বলে দাবি করেছে আন্দোলনকারীদের সংগঠন।

সোমবার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তাঁরা এ ঘটনার নিন্দা এবং সিসি ক্যামেরার ছবি দেখে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান সাংবাদিকদের বলেন, ‘উপাচার্য মো. আখতারুজ্জামানের বাসভবনে হামলাকারীদের আমরা  চিনি না। আন্দোলনরতদের কেউ এর সঙ্গে জড়িত নন।   তিনি বলেন, একজনকে বাসভবনের বিভিন্ন স্থানে আগুন দিতে দেখা গেছে। আর উপাচার্যের বাসভবনে সিসি ক্যামেরা আছে।  সেখান থেকে ফুটেজ নিয়ে হামলাকারীদের খুঁজে বের করার দাবি জানানো হয়। তিনি আরও বলেন, রোববার পুলিশ বিনা উসকানিতে তাঁদের ওপর হামলা করেছে। রোববার থেকে এখন পর্যন্ত  তাঁদের ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। গত ১৪ মার্চ তারা পাঁচ দফা দাবিতে স্মারকলিপি দিতে সচিবালয়ে যাওয়ার চেষ্টা করলে  ধরপাকড় ও আটকের শিকার হন।

রোববার তারা পদযাত্রার কর্মসূচি দিয়ে শাহবাগে অবস্থান নেয়। বেলা তিনটার দিকে পাবলিক লাইব্রেরির সামনে  সমবেত হয় আন্দোলনকারীরা। তারা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। রাতে পুলিশ লাঠিপেটা ও রাবার বুলেট-কাঁদানে গ্যাস ছুড়ে সেখান থেকে তাদের সরিয়ে দেয়।

এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। রাতভর ক্যাম্পাসে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন আহত হন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ