Home > জাতীয় > সংসদে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিলের রিপোর্ট উপস্থাপন

সংসদে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিলের রিপোর্ট উপস্থাপন

 

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৭ এর ওপর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট সংসদে উপস্থাপন করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে কমিটির সভাপতি আলহাজ দবিরুল ইসলাম রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।

রাজশাহী শহর উন্নয়ন কর্তৃপক্ষ অধ্যাদেশ সংশোধন, পরিমার্জন ও যুগোপযোগী করে নতুন আইন প্রণয়নের বিধান করে গত ১০ সেপ্টেম্বর গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বিলটি উত্থাপন করেন।

বিলে উল্লেখিত অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ এমনভাবে বহাল রাখার প্রস্তাব করা হয়, যেন তা বিলের বিধান অনুযায়ী প্রতিষ্ঠিত হয়েছে। কর্তৃপক্ষের কার্যালয় রাজশাহী সিটি করপোরেশন এলাকায় থাকবে বলে প্রস্তাব করা হয়। এতে একজনকে চেয়ারম্যান করে ১৩ সদস্যের কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব করা হয়েছে।

বিলে কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, কর্তৃপক্ষের প্রধান নির্বাহী, কর্তৃপক্ষের সভা, পরামর্শ বা সহযোগিতা, কমিটি গঠন, মহাপরিকল্পনা, উন্নয়ন প্রকল্প, মহাপরিকল্পনা সংশোধন, উন্নয়ন প্রকল্প সংশোধন, জনস্বার্থে অন্তর্বর্তী উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন, বিনোদন ও পর্যটনকেন্দ্র  স্থাপন, স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন ভূমি ও ইমারত ন্যস্তকরণ, ব্যক্তি মালিকানাধীন ভূমি হস্তান্তর, কর্তৃপক্ষের নিকট ন্যস্ত করা সরকারি রাস্তা, নর্দমা, চত্বর, ইমারত, ভূমি অথবা এর অংশ বিশেষ রক্ষণাবেক্ষণ, উন্নয়ন কর ধার্যের ক্ষমতা, তহবিল, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক বাজেট, কর্মচারী নিয়োগ, জনসেবক নিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলের বিধান লংঘনে বিধি-নিষেধ, অপসারণ, দণ্ডসহ সংঘটিত অপরাধের বিচার ও শাস্তি প্রদানে বিধানের প্রস্তাব করা হয়েছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ