Home > জাতীয় > নতুন কারা আইন হচ্ছে

নতুন কারা আইন হচ্ছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিদ্যমান কারা আইনের পরিবর্তে নতুন আইন করতে যাচ্ছে সরকার। এ আইনের মূল লক্ষ্য হবে কারাগারকে সংশোধনাগার ও পুনর্বাসন কেন্দ্রে রূপান্তর করা।

প্রস্তাবিত আইনটি কারা আইনের পরিবর্তে কারেকশনাল ফেসিলিটিজ এন্ড রিহ্যাবিলাইটেশন অ্যাক্ট ফর প্রিজনার্স (কারাবন্দি সংশোধনমূলক পরিসেবা ও পুনর্বাসন আইন) নামে অভিহিত হতে পারে।

এ আইনের খসড়া প্রণয়নের জন্য ইতোমধ্যে আইন ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হকের নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন চৌধুরী ও কারা মহাপরিদর্শক। এ ছাড়া আইন মন্ত্রণালয়, পুলিশ বিভাগ ও জিআইজেড প্রতিনিধিরা এ কমিটির সদস্য হবেন। এ জন্য মূল কমিটি ছাড়াও দুটি উপ-কমিটি গঠন করা হয়েছে।

নতুন কারা আইন প্রণয়ন উপলক্ষে মঙ্গলবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় আইনমন্ত্রী আনিসুল হক সভাপতিত্ব করেন। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নতুন কারা আইনের খসড়া প্রণয়নের জন্য কমিটিকে নির্দেশ দিয়েছেন আইনমন্ত্রী।

তিনি বলেন, ২০১৮ সালের জানুয়ারি মাসে এ আইনের খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে। সেই লক্ষ্যে কমিটিকে কাজ করতে হবে।

সভায় আইন ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, অতিরিক্ত সচিব ও জেআরসিপি প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, আইন ও সংসদ বিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব নাসরিন বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ