Home > জাতীয় > ৬১৫ কোটি ৫১ লাখ টাকার ১০ ক্রয়প্রস্তাব অনুমোদন

৬১৫ কোটি ৫১ লাখ টাকার ১০ ক্রয়প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : 

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৬১৫ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ১০টি ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে। এর মধ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘চিটাগাং সিটি আউটার রিং রোড (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ১৫ দশমিক ২০ কিলোমিটার সড়ক কাম বাঁধ নির্মাণ কাজে প্রাক্কলিত দরের অতিরিক্ত ব্যয়ের একটি প্রস্তাব রয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয়প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘চিটাগাং সিটি আউটার রিং রোড (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ১৫ দশমিক ২০ কিলোমিটার সড়ক কাম বাঁধ নির্মাণ কাজে প্রাক্কলিত দরের অতিরিক্ত ব্যয়ের একটি প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। প্রকল্পটির এটি দ্বিতীয় ভেরিয়েশন প্রস্তাব। প্রকল্পটির জন্য প্রথম ভেরিয়েশনের পর মোট ব্যয় ধরা হয়েছিল ৬৪০ কোটি ৮৮ লাখ টাকা। পরে এতে আরো ৩১৭ কোটি ২৩ লাখ টাকার কাজ বেড়ে গিয়ে প্রকল্পে মোট ব্যয় দাঁড়িয়েছে ৯৫৮ কোটি ১২ লাখ টাকা। কমিটিতে অতিরিক্ত ব্যয়ের প্রস্তাব উপস্থাপন করা হলে তা অনুমোদন দেওয়া হয়।

মোস্তাফিজুর রহমান বলেন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘এশীয় ইউনিভার্সিটি ফর উইমেন-এর বহিঃসীমানা দিয়ে লুপ রোড নির্মাণসহ ঢাকা ট্রাংক রোড থেকে বায়েজিদ বোস্তামী পর্যন্ত সংযোগ সড়ক’ শীর্ষক প্রকল্পের আওতায় লেনের রাস্তা নির্মাণসহ অন্যান্য কিছু ভৌত কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৭১ কোটি ৩৭ লাখ টাকা। প্রকল্পে ২৯ কোটি ৬১ লাখ টাকা অতিরিক্ত ব্যয় হয়ে মোট ব্যয় দাঁড়িয়েছে ১৯৮ কোটি টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ রাজশাহী-রংপুর বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের সাব-প্যাকেজের আওতায় ৪টি পৃথক ক্রয়প্রস্তাবের বিপরীতে ১২টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন (টার্ন-কি) নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে মোট ব্যয় হবে ৭৭ কোটি ১ লাখ টাকা। এর মধ্যে তিনটি সাব-স্টেশন নির্মাণ করবে এনার্জি প্যাক এবং বাকি ৯টি নির্মাণ করবে সানরাইজ ইঞ্জিনিয়ারিং।

বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০-এর আওতায় শীতলক্ষ্যা নদীর কাঞ্চন সেতুর কাছ থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত জেট এ-ফুয়েল পাইপলাইন নির্মাণ প্রকল্পের ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন (ইপিসি) ঠিকাদার হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর দর প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে ব্যয় হবে ১৮৩ কোটি ৩৩ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বৈঠকে সরকারের ‘রূপকল্প-২০১০’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’-এর আওতায় তেল/গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য বাপেক্স কর্তৃক গৃহীত বিশেষ উদ্যোগের ১০টি প্রকল্পের মধ্যে রূপকল্প-৪ এর অধীন শাহবাজপুর-১ ও ২ এর ওয়ার্কওভার ওয়েলের জন্য মাড অ্যান্ড কমপ্লিশন ফ্লুইড কেমিক্যালস মলামালের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ১ কোটি ৯৯ লাখ ৩৮ হাজার টাকা।

তিনি বলেন, ‘রূপকল্প-২০১০’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’-এর আওতায় তেল/গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের জন্য বাপেক্স কর্তৃক গৃহীত বিশেষ উদ্যোগের ১০টি প্রকল্পের মধ্যে রূপকল্প-৪ এর অধীন শাহবাজপুর-১ ও ২ এর ওয়ার্কওভার কাজ সংশ্লিষ্ট শ্লিয়েক লাইন অপারেশন সার্ভিসেস (অপারেটর) মালামাল ভাড়া করার লক্ষ্যে ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে। এতে ব্যয় হবে ২৩ লাখ ২০ হাজার টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবরাং টুরিজম পার্ক সুরক্ষার জন্য বাঁধ এবং কালভার্ট নির্মাণের লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে চিটাগং ড্রাই ডক লিমিটেডকে নিয়োগের নীতিগত অনুমোদন দেওয়াসহ মোট ৪টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। তবে চীন সরকারের অর্থায়নে জিটুজি ভিত্তিতে নৌপরিবহন মন্ত্রণালয়ের জন্য ৪টি সেলুলার কন্টেইনার, ২টি মাদার প্রোডাক্ট অয়েল ট্যাংকার এবং ২টি কেমিক্যাল/ক্রুড অয়েল ট্যাংকার সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত অনুমোদনের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বলে জানান অতিরিক্ত সচিব।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ