Home > জাতীয় > প্রস্তুতি প্রায় শেষ, আসছে গরু

প্রস্তুতি প্রায় শেষ, আসছে গরু

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গাবতলী পশুর হাটের কাজ প্রায় শেষের দিকে। আজ থেকে বেপারীরা কোরবানির পশু নিয়ে আসতে শুরু করেছেন।

বুধবার গাবতলীর গরুর হাট ঘুরে দেখা গেছে, হাটের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করে এনেছে হাট সংশ্লিষ্টরা।

হাট পরিচালনা কমিটি জানান, প্রস্তুতি প্রায় শেষ। এরই মধ্যে হাটের ভেতরের রাস্তা পরিষ্কার, কাদামাটি অপসারণ করা প্রায় শেষ। প্রতিদিন বৃষ্টি হওয়ার কারণে পরিষ্কার করলেও আবার কাদা হচ্ছে। তাই বার বার পরিষ্কার করতে হচ্ছে। এ ছাড়া পাবলিক টয়লেটের আশপাশে মাটি ফেলে তা ব্যবহারের উপযোগী করে তোলা হচ্ছে।

আগামী দুই এক দিনের মধ্যে হাটের প্রস্তুতির সকল কাজ পুরোপুরি সম্পন্ন হয়ে যাবে বলে জানান হাট ইজারাদার লুতফর রহমান। তিনি বলেন, ইজারা কাউন্টার, পুলিশ ও র‍্যাবের কনট্রোল রুম তৈরির কাজ প্রায় শেষ। ওয়াচ টাওয়ার সম্পন্ন হয়েছে। এখন চলছে সিসিটিভি ক্যামেরা লাগানোর কাজ। এ বছর আমরা ১০টি ইজারা কাউন্টার তৈরি করছি। ক্রেতাদের সহযোগিতার জন্য স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়ে গেছে। তাদের দেওয়া হচ্ছে আলাদা পোশাকও, যেন দেখলেই চেনা যায়।

আর আজ থেকে বেপারীরা পশু নিয়ে আসতে শুরু করেছেন। মূল হাট বসবে ঈদের চার দিন আগে থেকে। তাই এখনও ক্রেতা সমাগম নেই। প্রতিবারের মতো হাটের সামনের ট্রাক, কাভার্ড ভ্যান রাখার জায়গা এবারও ব্যবহার করা হবে কি না? জানতে চাইলে তিনি আরো বলেন, ওটা আমাদের হাটের জায়গা নয়। তাই এ বিষয়ে আমি বলতে পারছি না। যারা গরু নিয়ে আসে হাটে রাখার জায়গা না পেলে তারা নিজেরাই ওখানে (ট্রাক রাখার জায়গা) বাঁশ গেরে তাদের পশু রাখার জন্য ব্যবস্থা করে নেয়। আমাদের দায়িত্বে হাট, এটিকে সুষ্ঠভাবে পরিচালনাই আমার দায়িত্ব।

গাবতলী পশুর হাটের পরিচালনা কমিটির সদস্য সানোয়ার হোসেন বলেন, আশা করছি আগামী চার পাঁচ দিনের মধ্যে কোরবানির পশুর হাট জমে উঠবে। এর আগে জমবে না। কারণ পশু কিনে রাখার জায়গা নেই রাজধানীর মানুষের। কিনলেও তার পরিচর্যা, খাওয়া-দাওয়া। এই ঝামেলার কারণে তারা পশু কিনতে আসে দেরি করে। তাই হাটও জমে দেরিতে।

এ ছাড়া এবারও ব্যবসায়ীদের নিরাপত্তার কথা চিন্তা করে তাদের থাকা-খাওয়াসহ সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতের ব্যবস্থা করেছি আমরা। এ ছাড়া হাটের চারপাশে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর কনট্রোল রুম ও ওয়াচ টাওয়ার তো থাকছেই বলেও জানান তিনি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ