নুরের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিক্ষোভ, বুধবার সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর ও তার সহকর্মীদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে বিক্ষোভ করেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে দোয়েল চত্বর, জাতীয় প্রেসক্লাব হয়ে মিছিলটি শাহবাগে গিয়ে শেষ হয়।

বিক্ষোভ মিছিলে নেতাকর্মীরা বলেন, ‘হামলা-মামলা করে নুর ও তার সহযোগীদের দমন করা যাবে না। ’

এ সময় বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন তারা।

পরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন তারা। এসময় ছাত্র অধিকার পরিষদ যুব পরিষদের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে নুরসহ অন্যদের ওপর হামলা চালানো হয়েছে। পুলিশ লাঠি, হকিস্টিক নিয়ে অতর্কিত হামলা করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

এসময় নেতাকর্মীদের বিরুদ্ধে করা সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান তারা।

এর আগে রোববার (২০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর লালবাগ থানায় ধর্ষণে সহযোগিতা করার অভিযোগে নূরসহ তার ৫ সহযোগীকে আসামি করে মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।

মামলাকে ষড়যন্ত্র উল্লেখ করে সোমবার টিএসসিতে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সেখান থেকে মিছিল নিয়ে যাওয়ার সময় শাহবাগ এলাকায় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এ সময় সংগঠনটির বেশ কয়েকজন নেতাকর্মী ও পাঁচ পুলিশ সদস্য আহত হন বলে জানা যায়।

এর মধ্যে ওইদিন রাত সাড়ে ৮টার দিকে নুরকে আটক করে পুলিশ। এর দেড় ঘণ্টার ব্যবধানে তাদের ছেড়ে দিয়ে রাত সাড়ে ১১টার দিকে তাকে আবার ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগে (ডিবি) নিয়ে যাওয়া হয়। পরে রাত ১টার দিকে তাদেরকে ছেড়ে দেওয়া হয়।

অন্যদিকে সোমবার (২১ সেপ্টেম্বর) রাতে অপহরণ, ধর্ষণ, ধর্ষণে সহযোগিতা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে হেয় প্রতিপন্ন করার অভিযোগে এক তরুণী নুরসহ ছয়জনের বিরুদ্ধে নারী নির্যাতন ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন। রাজধানীর কোতোয়ালি থানায় মামলাটি দায়ের করা হয়েছে।

%d bloggers like this: